দেওবন্দ ও দেওবন্দীয়ত আমাদের আদর্শ

দেওবন্দ ও দেওবন্দীয়ত আমাদের আদর্শ

পাথেয় রিপোর্ট : ‌‌‍‘দেওবন্দ ও দেওবন্দীয়ত’ আমাদের আদর্শ বলে মন্তব্য করেন বাংলাদেশ জমিয়তুল উলামার মহাসচিব ও জামিআ ইকরা বাংলাদেশের মুহাদ্দীস মাওলানা আব্দুর রহীম কাসিমী।

১৫ জুলাই রোববার বাংলাদেশ জমিয়তুল উলামা সুনামগঞ্জ জেলা শাখা কর্তৃক আয়োজিত তালীমী হালকা উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাওলানা আব্দুর রহীম কাসিমী বলেন, দেওবন্দ ও দেওবন্দের আকাবিরগণ আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে অনেক বড় নিয়ামত। আর হক্কানী উলামায়ে কেরাম হচ্ছেন সেই নিয়ামতের ধারকবাহক। সে জন্যে উলামায়ে কেরামদের দায়িত্ব হচ্ছে উম্মতকে দেওবন্দী আদর্শের দিকে আহ্বান করা, যাতে উম্মত কখন পথভ্রষ্ট না হয়, ঈমান হারা না হয়। বাংলাদেশ জমিয়তুল উলামা দেওবন্দের আদর্শ ও দেওবন্দী চিন্তাধারা লালন করার জন্য সাধারণ মুসলমানদেরকে উদ্বুদ্ধ করছে। দেওবন্দী আদর্শ সমাজে প্রতিষ্ঠা করার জন্যে কাজ করছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি মাওলানা দেলওয়ার হুসাইন সাইফী বলেন, আমি নিঃসন্দেহে বলতে পারি, বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বাংলাদেশ সবচেয়ে বড় আলেম, সবচেয়ে বড় বুজুর্গ।

মাওলানা সাইফী বলেন, আল্লামা মাসঊদ জীবনে কখনো নিজের জন্য কেনো কাজ করেননি, তিনি সবসময় উম্মতের ফায়দার জন্যে কাজ করেন। একমাত্র নববী আদর্শ বাস্তবায়ন, সমাজে শান্তি সৃষ্টি ও বাতিল ফেরকা থেকে উম্মতকে রক্ষা করার জন্য তিনি বাংলাদেশ জমিয়তুল উলামা প্রতিষ্ঠা করেছেন। উপস্থিত সকলকে জমিয়তের ছায়াতলে আসার আহ্বান জানিয়ে মাওলানা সাইফী তার বক্তব্য শেষ করেন।

মাওলানা আব্দুল্লাহ বলেন, বাংলাদেশ জমিয়তুল উলামার কাজ করলে হৃদয়ে প্রশান্তি আসে, কারণ বাংলাদেশ জমিয়তুল উলামার সকল কাজকর্ম উম্মত কেন্দ্রিক, উম্মতের উপকারের জন্যে। তাই জমিয়তের কাজ করে আমি আমার ঈমানি দায়িত্ব পালন করছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাওলানা আশরাফ আলী, মাওলানা আসাদ আহমদ, মাওলানা ওয়াজিদুর রহমান, মাওলানা নাঈম, মাওলানা লুৎফুর রহমান, মাওলানা ইলিয়াস, মাওলানা ফয়সাল, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা জসিম উদ্দীন, মাওলানা হাবিবুল্লাহ মেসবাহ, মাওলানা শামসুল হক, মাওলানা মঈনুল হক, মাস্টার মাহবুবুল আলম, প্রমুখ।

_____________________________________/

তথ্য সংগ্রহ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *