দেশকে ভালোবাসতে ভারতের আলেমদের আহ্বান

দেশকে ভালোবাসতে ভারতের আলেমদের আহ্বান

পাথেয় ডেস্ক (সাহরানপুর) : দেশের প্রতি অকৃত্রিম ভালোবাসা পোষণ ঈমানি দায়িত্ব বলে মন্তব্য করেছেন ভারতের দ্বীনি মাদ্রাসা বোর্ডের জাতীয় নেতা মাওলানা ইয়াকুব বুলন্দশহরী। তিনি বলেন, ভারত স্বাধীনতা লাভ করেছে মহান ব্যক্তিদের জীবনদান ও ভালোবাসার মাধ্যমে। তাই এই দেশের প্রতি পরিপূর্ণ শ্রদ্ধা ও ভালোবাসা রাখা আমাদের ঈমানি দায়িত্ব।

১২ আগস্ট ডেইলি আখবারে মাশরিকের প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায়, ভারতের প্রসিদ্ধ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা মাআরিফুল কুরআন সাহরানপুর মিলনায়তনে দেশপ্রেম শীর্ষক একটি আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

মাওলানা বুলন্দশহরী বলেন, দেশ থেকে সব অন্যায়, দুর্নীতি, পাপাচার, দূর করে একটি আদর্শ দেশে রূপান্তর করার জন্যে কাজ করাই হলো দেশ প্রেম। আর দেশ ও জাতির উন্নয়নে যথাযত ভূমিকা পালন করা একজন ঈমানদার নাগরিকের মূল কাজ।

প্রধান অতিথির বক্তব্যে মুফতি মোহাম্মদ সালিম ইয়ামানি বলেন, আরবী প্রবাদ আছে – ‘হুব্বুল ওয়াতানে মিনাল ইমান’ অর্থাৎ দেশপ্রেম ইমানের অঙ্গ। ইসলাম দেশ ও জাতির উন্নয়নে কাজ করার জন্যে মানুষকে উদ্বুদ্ধ করে। রাসূল সা.এর কাছেও তাঁর জন্মভূমির গুরুত্ব ও মর্যাদা ছিল অপরিসীম। ইতিহাসের দিকে তাকালে আমরা দেখি, রাসূল সা. যখন মক্কা থেকে মদীনার দিকে হিজরত করলেন, তখন জন্মভূমি মক্কার জন্য তাঁর হৃদয় কাঁদছিল। বারবার তিনি আবেগাপ্লুত হয়ে যাচ্ছিলেন এবং বাইতুল্লার দিকে তাকাচ্ছিলেন।

মুফতি সালিম বলেন, এখন মানুষের হৃদয় থেকে দেশপ্রেম, মনুষত্ববোধ চলে গেছে। আর ভারতে হিন্দু, মুসলমান ও আরো অনেক ধর্মের মানুষ বসবাস করে, একের প্রতি অন্যের কোন ভালেবাসা নেই। নিজেদের দেশকে সমৃদ্ধ করার জন্যে কারো কোন মাথা ব্যথা নেই। সবাই যার যার মত করে দিন পার করছে।

জাত ও ধর্ম নির্বিশেষে দেশকে ভালোবেসে দেশের জন্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে, ভারতকে একটি আদর্শিক দেশ হিসাবে গঠন আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মুফতি মোহাম্মদ যাকারিয়া, মাওলানা মুহাম্মদ আসআদ হক্কানী, মাওলানা মোহাম্মদ সালমান (অনুষ্ঠানে তিনি কুরআন তেলাওয়াত করেন) মাওলানা মুজিবুর রহমান, মাওলানা রিয়াজুল ইসলাম, মাওলানা মুহাম্মদ সাজিদ, মাওলানা মোহাম্মদ ইউসুফ কাসিমী, মাওলানা আরিফ খান, কারী মোহাম্মদ আফজাল প্রমুখ।

উল্লেখ্য, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে ভালোবাসার বার্তা হিসেবে ২৭০০ মাদরাসাকে পতাকা র‍্যালী বের করার নির্দেশ দিয়েছে বলে জানা যায় মধ্যপ্রদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (এমপি,এমবি)।


অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : ডেইলি আখবারে মাশরিক, দিল্লী।
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *