নদ-নদীর দখলমুক্ত করার উদ্যোগ প্রশংসনীয়

নদ-নদীর দখলমুক্ত করার উদ্যোগ প্রশংসনীয়

উচ্ছেদ অভিযান

নদ-নদীর দখলমুক্ত

করার উদ্যোগ প্রশংসনীয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : খাল-বিল-নদী হলো দেশের প্রাণ। রাজধানীর পাশ দিয়ে বয়ে নদী আরও ভীষণ প্রয়োজন। নদী রক্ষা পেলেই রাজধানীও সুরক্ষা পেতে পারে। অন্যথায় শহররক্ষা সম্ভব নয়। ধসে পড়বে শহরীয় জনজীবন। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) যৌথ উদ্যোগে গত সোমবার শুরু হয়েছে সারা দেশে নদী-খাল দখলমুক্ত করার অভিযান।

দেশের প্রাকৃতিক জলাধার বিশেষ করে নদী-খাল, হাওর-বাঁওড় রক্ষার এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। বিশ্বের যেসব দেশে মিঠা পানির প্রাচুর্য রয়েছে বাংলাদেশের স্থান সামনের কাতারে। কিন্তু নদ-নদী ও প্রাকৃতিক জলাধারের প্রতি সীমাহীন অবহেলার কারণে বাংলাদেশের বিপুলসংখ্যক মিঠা পানির উৎস অস্তিত্ব হারিয়েছে। নদ-নদী, খাল অপদখলের কারণে প্রাকৃতিক ভারসাম্য বিপন্ন হয়ে পড়ছে। এ প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী নদ-নদী, খালসহ প্রাকৃতিক জলাধার সুরক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন এবং অপদখল উচ্ছেদের নির্দেশনা দিয়েছেন। দেশের সব নদী-খাল পুরোপুরি দখলমুক্ত না হওয়া পর্যন্ত উচ্ছেদ কার্যক্রম চলবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সোমবার সিলেটের জকিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলায় নদীতীরের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। জকিগঞ্জে সুরমা নদীর তীর দখল করে নির্মিত ৬০টি ও জৈন্তাপুর উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ওপর নির্মিত ৪০টি স্থাপনা উচ্ছেদ করা হয়। ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের তীরবর্তী বিভিন্ন অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ময়মনসিংহের পাটগুদাম ব্রিজ থেকে কাচারিঘাট পর্যন্ত সহস্রাধিক অবৈধ স্থাপনা রয়েছে এবং সেগুলো ধারাবাহিক অভিযানে দখলমুক্ত করার কথা জানিয়েছেন পাউবো কর্মকর্তারা। কুমিল্লার গোমতী পাড়ের ১৩৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

বগুড়ায় করতোয়া নদীর পাড় থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়েছে। জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের যৌথ অভিযানে সোমবার ১৬টি স্থাপনা উচ্ছেদ করা হয়। কুষ্টিয়ার ভেড়ামারায় গঙ্গা-কপোতাক্ষ সেচ পাম্প হাউসসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৭০টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। চুয়াডাঙ্গা, লক্ষ্মীপুর, দিনাজপুর, রংপুর, রাজবাড়ী, শরীয়তপুর মাদারীপুরসহ সারা দেশে চলছে এই যৌথ অভিযান।

নদ-নদী, খাল-বিল দখল করা আমাদের দেশের একশ্রেণির প্রভাবশালীর মজ্জাগত অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। এই লুটেরাদের কারণে বিপন্ন হয়ে পড়ছে নদ-নদী, খাল-বিল। আমাদের বিশ্বাস, শুধু অবৈধ দখলদার উচ্ছেদ নয়, কেউ যাতে ভবিষ্যতে এ ধরনের দখলদারিত্বের সাহস না দেখায় সে ব্যাপারেও প্রশাসন পদক্ষেপ নেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *