নিরাপদ ও নির্বিঘ্ন হোক ঈদযাত্রা

নিরাপদ ও নির্বিঘ্ন হোক ঈদযাত্রা

নিরাপদ ও নির্বিঘ্ন হোক ঈদযাত্রা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঈদুল আজহা দুয়ারে। কড়া নাড়ছে। পশুবাহী গাড়ি যেমন ছুটছে হাটের দিকে তেমনি মানুষও ছুটছে নাড়ীর টানে বাড়ির দিকে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মানুষের ঈদযাত্রায় ভোগান্তি তেমনই বুকের ভেতর আশার পারদ। বৃহস্পতিবার সুন্দরবন ট্রেন লাইচ্যুত হলে মানুষ ভীত হয়ে পড়ে এবং ঢাকার খুলনাগামী যাত্রীদের উদ্বেগ বেড়ে যায়। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ঢাকা থেকে রিলিফ ট্রেন এসে লাইনচ্যুত টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রাপ্তে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেন অপরসারণ করলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এদিকে বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে ঈদযাত্রা।

শুক্র ও শনিবার মানুষ ফিরেছেন অনেক। রোববার সরকারি ছুটি। ঈদের মূল ছুটি রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত। কিন্তু এবারও নাজুক সড়ক-মহাসড়ক ঈদ যাত্রায় বিঘ্ন ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে, এবার বন্যায় সওজ অধিদপ্তরের ৮০১ কিলোমিটার মহাসড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। মহাসড়কের সংস্কারকাজ শেষ না হওয়া এবং পশুবাহী ট্রাকের বিশৃঙ্খল চলাচলের কারণে বিভিন্ন মহাসড়ক ও রাজধানীর সড়কগুলোর স্থানে স্থানে তীব্র যানজটের আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার থেকে পুরোদমে হাট জমতে শুরু করলেও যানজট ও বিশৃঙ্খলা আরো বেড়েছে বলে জানা গেছে। অবশ্য বৃহস্পতিবারের মধ্যেই সব মহাসড়কের নাজুক অংশ সংস্কার করার কথা ছিল। কিন্তু কাজের ধীরগতিই আশঙ্কার মূল কারণ। স্থায়ী সংস্কারকাজ না করে ইট-বালু ফেলে কোথাও কোথাও সংস্কার করা হচ্ছে। বৃষ্টির পানিতে এই অংশগুলো নতুন করে ক্ষতিগ্রস্ত হলে তা আবারও সমস্যার সৃষ্টি করবে।

সমস্যা আরো আছে। ঈদের সময় ঘরমুখো মানুষের ভিড় বাড়ে। নিকটজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে নাড়ির টানে বাড়ি ফেরে মানুষ। স্বাভাবিক কারণেই এ সময় আন্ত জেলা বাস কোম্পানিগুলো তাদের ট্রিপের সংখ্যা বাড়িয়ে দেয়। ঘরমুখো মানুষের ভিড় সামাল দিতে চালু হয় বিশেষ সার্ভিস। এ সময় বিআরটিসিও বিশেষ সার্ভিস চালু করে। কিন্তু ঘরমুখো মানুষের চাপ সামাল দেওয়া অনেক সময় সম্ভব হয় না।

আবার ঈদের সময় দেখা যায়, আঞ্চলিক রুটের অনেক বাস চলে আসে মহাসড়কে। এসব বাস মহাসড়কে যানজটের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। অনেক জায়গায় সড়ক-মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসে। ফলে এই হাটগুলোও যানজটের কারণ হয়ে দেখা দিচ্ছে। এসব হাটে কোরবানির পশুবাহী ট্রাক ঢোকা ও বের হওয়ার পথে যানজটের সৃষ্টি হবেই। উদাহরণ হিসেবে ঢাকার গাবতলী পশুহাটের কথা উল্লেখ করা যেতে পারে। এই হাটের কারণে আমিনবাজার ব্রিজের দুই পাশে লম্বা যানজটের সৃষ্টি হয়।

আমরা আশা করবো, নির্বিঘ্ন হোক ঈদ যাত্রা। এটা যেকোনো মূল্যেই প্রয়োজন। ভাঙাচোরা রাস্তা যেন কোনো দুর্ঘটনার কারণ না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। রাস্তা মেরামত করা গেলে ঈদ যাত্রার দুর্ভাবনা থাকবে না। সেই সঙ্গে হাইওয়ে পুলিশকে সক্রিয় করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *