নির্বাচনে পক্ষপাতের অভিযোগ উঠলেই শাস্তি : ইসি শাহাদত হোসেন

নির্বাচনে পক্ষপাতের অভিযোগ উঠলেই শাস্তি : ইসি শাহাদত হোসেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আসন্ন জাতীয় একাদশ সংসদ নির্বাচনে কোনো নির্বাচনী কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে কাউকেই ছাড় দেয়া হবে না এবং দোষী যেই হোক তার বিরুদ্ধে কঠার শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

১৭ নভেম্বর (শনিবার) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ভবনে জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। সেখানে অনুষ্ঠান উদ্বোধনকালে এ হুঁশিয়ারি দেন তিনি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক।

নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে শাহাদত হোসেন বলেন, “এই নির্বাচন ও সকল নির্বাচনের জন্য নিরপেক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা চাই, আপনারা প্রত্যেকে দল-মত নির্বিশেষে আপনারা আপনাদের নিরপেক্ষতা বজায় রাখবেন। আপনাদের নিরপেক্ষতা নিয়ে কোনো ধরনের প্রশ্ন উঠলে নির্বাচন কমিশন আইনানুগ ব্যবস্থা নেবে। কারও বিরুদ্ধে যদি কোনো রকমের পক্ষপাতিত্বের অভিযোগ পাওয়া যায়, সেটা তদন্তের মাধ্যমে প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

নিরপেক্ষতার বিষয়ে কাউকে কোনো রকম ছাড় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। সুষ্ঠুভাবে নির্বাচন করতে আমরা দৃঢ় প্রত্যয়ী। তাই যে কারো বিরুদ্ধেই অভিযোগ পাওয়া গেলে তাকে কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে বলে জানান তিনি।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে নির্বাচন কমিশনার বলেন, “যেহেতু এবারের নির্বাচন একটি অংশগ্রহণমূলক নির্বাচন, তাই নির্বাচনটি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। এই অংশগ্রহণমূলক নির্বাচন সুষ্ঠুভাবে করার জন্য, প্রত্যেক প্রার্থী যেন সমান সুযোগ পায়, সেটি আপনাদের নিশ্চিত করতে হবে।”

শাহাদত হোসেন বলেন, “এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারা দেশবাসীর সাথে বিশ্বের প্রতিটা দেশ তাকিয়ে আছে সামনের নির্বাচনের দিকে।” আমরা একটি সুন্দর সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা করছি। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করতে প্রশিক্ষকদের যথাযথভাবে প্রশিক্ষণ গ্রহণ করে নির্বাচনে নিরপেক্ষতা ও পেশাদারিত্বের পরিচয় দেয়ার অনুরোধ জানান তিনি।

অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সকলের গ্রহণযোগ্য নির্বাচন করতে বর্তমান নির্বাচন কমিশন ‘দৃঢ় প্রতিজ্ঞ’ উল্লেখ করে শাহাদত হোসেন বলেন, “এদেশের ভবিষ্যতের জন্য একটি সুষ্ঠু নির্বাচন অপরিহার্য। একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই জনগণের প্রত্যাশিত একটি সরকার গঠিত হতে পারে, যারা এ দেশটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *