পথশিশুদের ঈদ আনন্দের সঙ্গী বাংলাদেশ জমিয়তুল উলামা

পথশিশুদের ঈদ আনন্দের সঙ্গী বাংলাদেশ জমিয়তুল উলামা

পাথেয় রিপোর্ট : সামাজিক ও অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়তুল উলামা এবার সুবিধাবঞ্চিত ও ভাগ্যাহত শিশুদের পাশে দাঁড়িয়েছে পবিত্র ঈদে। ঢাকার কেরানীগঞ্জ থানাধীন ওয়াশপুরে অবস্থিত পথশিশুদের স্থায়ী নিবাস পিস হোমের শিশুদের ঈদ আনন্দে অংশ নিয়েছে বাংলাদেশ জমিয়তুল উলামা। বাংলাদেশ জমিয়তুল উলামার ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা সদরুদ্দীন মাকনুন শিশুদের মাঝে ঈদের পোশাক বিতরণে সংগঠনের পক্ষ থেকে অংশগ্রহণ করেন। প্রদত্ত অনুদানের ভিত্তিতে পর্যাপ্ত পোশাক শিশুদের হাতে তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, পিস হোম নামক এই নিবাসটি স্বেচ্ছাসেবী দাতব্য সংস্থা লোকাল এডুকেশন এন্ড ইকনোমিক ডেভেলেপমেন্ট অর্গানাইজেশন-লিডো কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত। এই হোমে ৫২ জন শিশু বাস করে যার মধ্যে ১৭ জন বিশেষ শিশু যারা বিশেষ প্রতিবন্ধকতার শিকার। পারিবারিক আবহে এই শিশুদের বেড়ে উঠা নজর কাড়ে এবং হোমের দৃষ্টিনন্দন পরিবেশও মন জুড়ানো আবহ সৃষ্টি করে। শিশুরা স্কুলে যায়, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলাধুলা করে এবং সংস্থাটি এদের মৌলিক অধিকার নিশ্চিত করার চেষ্টা করে দয়ালু ও হৃদয়বান মানুষের সহায়তায়। মূলত সংস্থাটির নিয়মিত কার্যক্রম পথ থেকে ঝুঁকিপূর্ণ শিশুদের উদ্ধার করা। এরই ধারাবাহিকতায় গত ৪ বছরে প্রায় ২ হাজার শিশুকে উদ্ধার ও পরিবার অথবা দীর্ঘমেয়াদী পুনর্বাসন কেন্দ্রে প্রেরণ করেছে। এইখানের শিশুদের তারা এতিম বলেন না। তাদের দাবি, এই শিশুরা পথ থেকে কুড়িয়ে পাওয়া এদেরও হয়তো বাবা মা আছে হয়তো নেই। আমরা জানি না।

01
বাংলাদেশ জমিয়তুল উলামার পক্ষ থেকে পবিত্র ঈদুল ফিতরে ঈদের নতুন পোশাক পেয়ে আনন্দে আত্মহারা পথশিশুরা

এদের পরিবার পাওয়া যায়নি বলেই আজ তারা এখানে। পরিবার পেলে আর উপযুক্ত পরিবেশ পেলে আমরা এদেরকেও পুনর্বাসন করতে চাই। অন্যথায় এরা এখানেই সব সুযোগ সুবিধাসহ বেড়ে উঠবে এবং সমাজের মুলস্রোতে মিশে যাবে একজন সুনাগরিক হিসেবে। বাংলাদেশ জমিয়তুল উলামার এই উদ্যোগকে প্রশংসনীয় উদ্যোগ বলে মনে করেছে লিডো কর্তৃপক্ষ। ভবিষ্যতে এই শিশুদের জন্য আরও বৃহৎ পরিসরে কাজের আহ্বান জানান তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *