পশু কোরবানির মাধ্যমে এশিয়ায় ঈদুল আজহা উদযাপন

পশু কোরবানির মাধ্যমে এশিয়ায় ঈদুল আজহা উদযাপন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরায়েলি আগ্রাসনে বিধ্বস্ত গাজার ফিলিস্তিনিদের জন্য প্রার্থনার মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করছেন এশিয়ার মুসলিমরা। সোমবার (১৭ জুন) ঈদের জামাত শেষে, আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

সোমবার ঈদুল আজহা পালন করছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ এশিয়ার বেশিরভাগ দেশ। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত ঈদের জামাতে গাজা ও রাফাহ শহরের মুসলিমদের জন্য প্রার্থনা করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় বিশ্বের অন্য যেকোনও দেশের তুলনায় বেশি মুসলমান থাকলেও ঈদুল আযহায় অন্যান্য ধর্মের প্রভাব পাওয়া যায়। জাভানিজ সংস্কৃতির যোগিয়াকার্তার বাসিন্দারা বিশ্বাস করেন, তারা যদি রাজপ্রাসাদ থেকে কৌমান গ্র্যান্ড মসজিদে সাজানো ফসলের স্তূপ নিয়ে আসেন, তাহলে সেটি তাদের জন্য সৌভাগ্য নিয়ে আসতে পারে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বিদেশি পর্যটকসহ হাজারো মুসলিমদের সঙ্গে নিয়ে ঈদের নামাজ আদায় করেছেন। কুয়ালালামপুরের দক্ষিণে পুত্রজায়াতে তার অফিসের কাছে একটি মসজিদে ঈদের জামাতে অংশ নেন তিনি।

ভারতের মোট জনসংখ্যার ১৪ শতাংশই মুসলিম। রাজধানী দিল্লির ঐতিহাসিক জামে মসজিদে ঈদের জামাত আদায় করেছেন হাজারো মুসল্লি। নামাজ শেষে কোলাকুলির মাধ্যমে তারা একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এবং প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ত্যাগ, ভ্রাতৃত্ব ও নিঃস্বার্থ চেতনার প্রচারের আহ্বান জানিয়ে পাকিস্তান ঈদুল আজহা উদযাপন করেছেন। ঈদের খুতবায় ওলামারা নবীদের দেওয়া মহান ত্যাগের দর্শনের তাৎপর্য তুলে ধরেন। ঈদের জামাত উপলক্ষে পাকিস্তানজুড়ে মসজিদ, ঈদগাহ ও মাঠে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়।

বাংলাদেশে কিশোরগঞ্জের সোলাকিয়ায় সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

Related Articles