পাটুরিয়া, আরিচায় ঢাকায় ফেরা যাত্রীদের ঢল

পাটুরিয়া, আরিচায় ঢাকায় ফেরা যাত্রীদের ঢল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: পাটুরিয়া ও আরিচা ফেরি ও লঞ্চঘাট এলাকায় মঙ্গলবার সকাল থেকে কর্মস্থলে ঢাকায় ফেরা মানুষের ঢল নেমেছে। লঞ্চ ও ফেরিতে গাদাগাদি করে পদ্মা-যমুনা নদী পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে আসছেন পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীরা।

অনেকেরই আজ ঈদের ছুটি শেষ। আগামী কাল থেকে অফিস করতে হবে। অনেক পোশাক কারখানা আগামীকাল বুধবার থেকে খোলার কথা। এ কারনে এসব কারখানার কর্মীরা আগেভাগেই বাড়ি থেকে পরিবার পরিজন নিয়ে ঢাকায় ফিরে যাচ্ছেন। ঈদ উপলক্ষে তারা পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়িতে ছুটে গিয়েছিলেন।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম খালেদ নেওয়াজ জানান, আজ মঙ্গলবার সকাল থেকে ঢাকায় ফেরা যাত্রীদের ঢল নেমেছে পাটুরিয়া ও আরিচা ঘাটে। এ নৌ-রুটে ১৫টি ফেরি দিয়ে যাত্রী, প্রাইভেটকার ও জরুরী পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।

মঙ্গলবার পাটুরিয়া ও আরিচা ঘাট এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায়, ঘাটে অতিরিক্ত যাত্রীদের চাপ। এ কারনে এক শ্রেণীর দুর্নীতিবাজ বাস মালিক শ্রমিকরা স্বাভাবিক সময়ের চেয়ে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন বলে অভিযোগ করছেন যাত্রীরা।

সাধারণত সেলফি, নীলাচল, হিমাচল, যাত্রীসেবা বাসের ভাড়া পাটুরিয়া থেকে নবীনগর পর্যন্ত ১২০ টাকা। এখন নেওয়া হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা। পাটুরিয়া থেকে গাবতলীর ভাড়া অন্য সময়ে নেওয়া হয় ১৮০ টাকা। এখন নেওয়া হচ্ছে ৩০০ টাকা করে। কেউ অতিরিক্ত ভাড়া নেওয়ার ব্যাপারে প্রতিবাদ করলে লাঞ্ছিত হচ্ছেন বাস শ্রমিকদের হতে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাস শ্রমিক জানান, ঘাটে জিপির (গেটপাস) নাম করে মালিক সমিতির ঘাট সুপারভাইজার সুলতানের নেতৃত্বে সেলফি থেকে গাড়ি প্রতি ৬০০ টাকা এবং মালিক সমিতির ব্যানারের নামে নীলাচল থেকে ৬০০ থেকে ৮০০ টাকা করে নেওয়া হচ্ছে।

শিবালয় বাস মালিক সমিতির সাধারন সম্পাদক আপেল মুন্সী জানান, ১০০ টাকার বেশি জিপি নেওয়ার নিয়ম নেই। অতিরিক্ত জিপির টাকা নেওয়া হলে প্রশাসন ব্যবস্থা নেবেন।

শিবালয় থানার ওসি আব্দুর রউফ সরকার জানান, কর্মস্থলে ফেরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার ব্যাপারে কেউ অভিযোগ করেননি। অতিরিক্ত ভাড়া নেওয়া হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *