পালিত হচ্ছে ইমাম হোসেন রা.-এর চেহলাম

পালিত হচ্ছে ইমাম হোসেন রা.-এর চেহলাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরাকের পবিত্র নগরী কারবালায় পালিত হচ্ছে বিশ্বনবী হযরত মুহাম্মদ সা.-এর প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হুসাইন রা.-এর শাহাদাতের চেহলাম বার্ষিকী। এ দিবসটি আরবাইন নামে পরিচিত। ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ (মঙ্গলবার) ইমাম হোসেন (আ.)’র শাহাদাতের চেহলাম বার্ষিকী বা আরবাঈন পালিত হচ্ছে। এ উপলক্ষে ইরাকের কারবালায় ইমাম হোসেন রা.-এর মাজার এলাকায় সমবেত হয়েছেন কোটি জনতা।

এদিকে ইরান সীমান্ত দিয়ে ইরাকে প্রবেশ করেছেন প্রায় ২০ লাখ মুসলমান। এর মধ্যে ১৮ লাখ ইরানি এবং দেড় লাখ বিদেশি রয়েছেন বলে জানা গেছে।

তাদের নিরাপত্তা ও সার্বিক পরিস্থিতি ঠিক রাখার ব্যাপারে ইরান পুলিশের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন আশতারি জানিয়েছেন, জিয়ারতকারীরা তিনটি সীমান্ত পয়েন্ট দিয়ে ইরাকে গেছেন। জিয়ারত শেষে ইরানিরা যাতে নির্বিঘ্নে দেশে ফিরতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

বিগত বেশ কয়েক বছর ধরে ইরানে নানা ধরনের বাধা, সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনা, নতুন করে প্রাণহানির আশঙ্কা ও নানা ধরনের সমস্যার কথা প্রচারণা সত্ত্বেও ইমাম হুসাইনের চেহলাম অনুষ্ঠানে বহু দেশের মানুষের সমাগম, কারবালা আগমন এবং বিশ্বের নানা অঞ্চল থেকে কারবালাগামী দীর্ঘতম পদযাত্রা ও শোক-সমাবেশ একটি বিরাট ব্যাপার। বিস্ময়ের ব্যাপার হল বিনামূল্যে আগত জিয়ারতকারীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করে দিচ্ছেন স্থানীয় জনগণ!

আরবাঈন উপলক্ষে আজ ইরানের সর্বত্রই সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে আয়োজন করা হয়েছে নানা শোকানুষ্ঠানের। এদিনে ইরানিরা প্রায় সবাই শোকগ্রস্থ হয়ে থাকেন। বেশিরভাগ মানুষই কালো পোশাক পরে বাইরে বের হয়েছেন। সর্বত্রই শোকের ছাপ স্পষ্ট। প্রতি বছরই এ দিনে সরকারি ছুটি থাকে।

৬১ হিজরির ১০ মহররম ইসলামের শত্রুদের হাতে শহীদ হন ইমাম হোসেন (আ.) ও তার সঙ্গীরা।

এ ছাড়াও সৌদি আরব, তুরস্ক, সিরিয়া, লেবানন, পাকিস্তান, বাংলাদেশ ও ভারতসহ বিভিন্ন দেশ থেকে লাখ লাখ জিয়ারতকারী প্রতি বছরই আরবাইন অনুষ্ঠানে যোগ দিতে কারবালায় যান।

উল্লেখ্য, মূলত ইরান, ইরাক ও অন্যান্য দেশ থেকে আগত শিয়া মতালম্বিরাই এ দিবসটি আরবাইন হিসেবে পালন করে থাকেন। তবে জিয়ারতের জন্য অন্যরাও কখনো যেয়ে থাকেন।

এদিকে ইরান সীমান্ত দিয়ে ইরাকে প্রবেশ করেছেন প্রায় ২০ লাখ মুসলমান। এর মধ্যে ১৮ লাখ ইরানি এবং দেড় লাখ বিদেশি রয়েছেন বলে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *