‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চরম অমানবিক’

‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চরম অমানবিক’

‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চরম অমানবিক’

পাথেয় রিপোর্ট : বর্তমান পরিস্থিতি আইয়ামে জাহেলিয়াতকেও হার মানিয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, হাল-জামানা আইয়ামে জাহিলিয়াতকেও হার মানিয়েছে। বরগুনায় প্রকাশ্যে রিফাত নামক একজন যুবককে কুপিয়ে হত্যা বিশ্ববিবেককে নাড়িয়ে দিয়েছে। এই ঘটনায় দেশের আইন-শৃঙ্খলা কোন পর্যায়ে আছে তা সহজেই অনুমেয়।

তিনি বলেন, ডিজিটাল দেশ গঠনের ছদ্মবরণে এভাবে প্রকাশ্যে হত্যা, ধর্ষণ, নারী অপহরণ-নির্যাতন দেশবাসীকে ভাবিয়ে তুলেছে। ঋণ খেলাপী, দুর্নীতি, মাদক দেশকে গ্রাস করে ফেললেও দেশের লাখো হকার অমানবিক জীবন যাপন করছে। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ অমানবিক। তিনি বলেন, সরকার ঋণ খেলাপীদের তালিকা প্রকাশ করেই শেষ করতে চাইছে। জাতীয় দৈনিকগুলোতে ফলাও করে প্রকাশ হচ্ছে সরকারি কাজে কোন মান নেই। সরকারি নির্মাণ কাজে বালুর পরিবর্তে মাটি দেয়া হচ্ছে, রডের পরিবর্তে বাঁশ দেয়া হচ্ছে। সিলেট রুটে ট্রেন দুর্ঘটনা কারণ দেখা গেছে রেল লাইনের মেরামত করা হয়েছে বাঁশ দিয়ে। কাজ করার দুইদিনেই কার্পেটিং উঠে যাচ্ছে। উদ্বোধনের আগেই সেতুতে ফাটল দেখা যাচ্ছে। মেরামত না করেই রং করে ঝকঝকে করা হচ্ছে। এভাবেই সরকারি টাকা চলে যাচ্ছে লুটেরা ও দুর্নীতিবাজদের হাতে। যারা দেশের সম্পদ লুটেপুটে খায়, ঋণখেলাপী হয়, এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ায় দিন দিন দুর্নীতিবাজ ও ঋণখেলাপীদের তালিকা দীর্ঘ হচ্ছে এবং সমাজের রন্ধ্রে রন্ধ্রে তা বিস্তৃত হচ্ছে। এসবের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার সকালে রাজধানীর তোপখানা রোডস্থ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হকার্স শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি মুহাম্মদ ইমাম হোসেন ভুইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ মুহাম্মদ জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন, সি. সহ-সভাপতি আলহাজ্ব আব্দুর রহমান, হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান। বক্তব্য রাখেন হকার্স নেতা মুহাম্মদ আব্দুল মান্নান, শামসুল হক, মাও. আলমগীর তালুকদার, মাহবুব আলম শিমুল, নুরুজ্জামান, জয়নাল আবেদীন, আলহাজ্ব জাহাঙ্গীর আলম প্রমুখ। সম্মেলনশেষে মুহাম্মদ ইমাম হোসেন ভূঁইয়াকে সভাপতি, শেখ মু. জাকির হোসেনকে সি. সহ-সভাপতি, মুহাম্মদ কামাল হোসাইনকে সাধারণ সম্পাদক এবং মুহাম্মদ জয়নাল আবেদীনকে সাংগঠনিক সম্পাদক করে হকার্স শ্রমিক আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন চরমোানই পীর।

সম্মেলনে ১০ দফা দাবি জানানো হয় যা-১. পূনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ। ২. হকার ব্যবস্থাপনার জাতীয় নীতিমালা গ্রহণ ৩. হকারদের স্ব স্ব থানা অনুযায়ী পূনর্বাসন ৪. হকারদের উপর জুলুম, নির্যাতন ও চাঁদাবাজি বন্ধ ৫. হকারদের চাঁদার পরিবর্তে ট্যাক্সের অন্তর্ভূক্ত ৬. হকার পূনর্বাসনের জন্য ৫ বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ ৭. হকারদের তালিকা করে, সরকারিভাবে তাদেরকে আইডি কার্ড প্রদান ৮. হকারদের জন্য রেশনিং পদ্ধতি চালু ৯. হকার ছেলে-মেয়েদের লেখাপড়া ও চিকিৎসা খরচ অর্ধেক ও ১০. হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানানো হয়।

অধ্যাপক আশরাফ আলী আকন বলেন, সভ্যতার কারিগর শ্রমিক সমাজ আজ বঞ্চিত ও অবহেলিত। সমাজের একশ্রেণির মানুষ আঙ্গুল ফুলে কলাগাছ নয়, বটগাছে পরিণত হলেও শ্রমিক জনতা চরম অবহেলিত। এজন্য শ্রমিক জনতার মুক্তি সনদ ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের বিকল্প নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *