প্রার্থিতা ফিরে পেতে আপিল গ্রহণের শেষ দিন বুধবার

পাথেয় রিপোর্ট : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে আপিল গ্রহণের শেষ দিন আজ বুধবার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

এরপর এদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেতে গত সোমবার থেকে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন। বুধবার (৫ ডিসেম্বর) এই আপিল গ্রহণের শেষ দিন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রথম দিনে সোমবার প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন ৮২ জন। আর দ্বিতীয় দিনে মঙ্গলবার আপিল করেন ২৩৪ জন। সব মিলিয়ে দুই দিনে আপিলকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩১৬ জন।

মঙ্গলবার আপিলকারী ২৩৪ জনের মধ্যে রংপুর বিভাগের ২৭, রাজশাহীর ২২, ঢাকার ৬৮, বরিশালের ১২, সিলেট ১৫, ময়মনসিংহের ১৬, খুলনার ১৮ ও চট্টগ্রাম বিভাগের ৫৬টি আপিল দাখিল করেছে।

এ ছাড়াও বগুড়া ৪ আসনের বিএনপি প্রার্থী হাফিজুর রহমান দলটির আরেক প্রার্থী আক্তারুজ্জামানের মনোনয়নপত্র গ্রহণের বিরুদ্ধে আপিল করেছেন।

আপিলকারীদের মধ্যে অন্যতমরা হলেন, বিএনপি প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, জাপার প্রেসিডিয়াম সদস্য সোহেল রানা, মেজর (অব.) মনজুর কাদের, ইমরান এইচ সরকার প্রমুখ।

এক শতাংশ ভোটার না থাকা, ত্রুটিপূর্ণ মনোনয়ন, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, ঋণ খেলাপি, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

আরো জানা গেছে, আগামী বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে আপিলের শুনানি শুরু হবে। শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত থাকবেন। এ কারণে ইতিমধ্যে নির্বাচন ভবনের ১১ তলায় শুনানির জন্য ট্রায়াল রুম তৈরি করেছে ইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

এদিকে সোমবার (৩ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়সীমা থাকলেও সন্ধ্যা ৬টা পর্যন্ত আপিল গ্রহণ করা হয়। বুধবার (৫ ডিসেম্বর) আপিল গ্রহণের শেষ দিন। ৬ ডিসেম্বব থেকে আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *