বাংলাদেশ-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সংলাপ শুরু বুধবার

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সংলাপ শুরু বুধবার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রায় দেড় বছরের মাথায় প্রতিরক্ষা সংলাপে বসছে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (২৩ আগস্ট) ঢাকায় দুইদিনব্যাপী এ সংলাপ শুরু হবে।

এবারের সংলাপে ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস) এবং ওয়াশিংটনের প্রস্তাবিত প্রতিরক্ষা সংশ্লিষ্ট চুক্তি জিসোমিয়া ও আকসা নিয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাওয়া হতে পারে।

কূটনৈতিক সূত্রগুলো থেকে এসব তথ্য মিলছে। ঢাকার এক কূটনীতিক জানান, সম্প্রতি বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের নবম প্রতিরক্ষা সংলাপ ঢাকায় করার সিদ্ধান্ত হয়।

বৈঠকে দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা হবে।

আলোচনার টেবিলে আইপিএস, প্রতিরক্ষা চুক্তি জিসোমিয়া ও আকসা, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সামরিক বাহিনীর মধ্যকার সহযোগিতা ও সফর বিনিময়, প্রতিরক্ষা সরঞ্জাম, দুর্যোগ মোকাবিলা, সন্ত্রাসবাদ দমনের মতো বিষয়গুলো থাকতে পারে।

সূত্র জানায়, ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নে সামরিক বাহিনীকে যুগোপযোগী করে গড়ে তুলতে চাইছে বাংলাদেশ। সেজন্য অন্যান্য উৎসের পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকেও অত্যাধুনিক সমরাস্ত্র কিনতে চায় বাংলাদেশ।

তারই অংশ হিসেবে এবারের প্রতিরক্ষা সংলাপে যুক্তরাষ্ট্র থেকে সমরাস্ত্র কেনার বিষয়ে আলোচনা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে প্রাপ্ত তথ্য বলছে, প্রতিরক্ষা সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) অপারেশন ও পরিকল্পনা অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রহমান এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দেবেন সে দেশের ভারত-প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জে জেমস।

উল্লেখ্য, ২০১২ সালে প্রথম প্রতিরক্ষা সংলাপ শুরু করে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র। সবশেষ নবম প্রতিরক্ষা সংলাপ গত বছরের মে মাসে ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *