বাইডেন ১১৭, ট্রাম্প ৮০: মার্কিন মিডিয়া

বাইডেন ১১৭, ট্রাম্প ৮০: মার্কিন মিডিয়া

বাইডেন ১১৭, ট্রাম্প ৮০: মার্কিন মিডিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হোয়াইট হাউসের ক্ষমতা পাওয়ার লড়াই জমে উঠেছে। ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে লড়ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। ভোট শেষ হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের মঙ্গলবার রাতটিতে এখন ফলের অপেক্ষায় সময় গুনছেন দুই প্রার্থী।

নির্বাচনের প্রথম ফলাফলের যখন কড়া নাড়ছে তখন মার্কিন সংবাদমাধ্যমগুলো ফলাফলের পূর্বাভাস দিতে শুরু করেছে। সে হিসেবে ট্রাম্পের রিপাবলিকান দল ১২টি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ানা, কেনটাকি, ওকলাহোমা, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া প্রভৃতি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প সবগুলোতে জিতেছিলেন।

বাইডেন এখন পর্যন্ত ১০টি অঙ্গরাজ্য দখল করতে পেরেছেন যার মধ্যে নিজের অঙ্গরাজ্য ডেলওয়ার রয়েছে। তাঁর জন্য বড় পুরস্কার নিউইয়র্ক ও মার্কিন রাজধানী ওয়াশিংটন কানেকটিকাট। বাইডেন যেসব রাজ্যে জিততে যাচ্ছেন সেগুলো ২০১৬ সালে হিলারি ক্লিনটন জিতেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, ইলেক্টোরাল ভোটের হিসেবে বাইডেন পাচ্ছেন ১১৭ ও ট্রাম্প ৮০। কিন্তু জাদুকরী সংখ্যাটি ২৭০। যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন তিনি নির্বাচনে জিতে যাবেন।

নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে।

মার্কিন মিডিয়া সিএনএন, ফক্স নিউজ,এমএসএনবিসি, এবিসি, সিবিএস ও নিউইয়র্ক টাইমসের পূর্বাভাস অনুযায়ী, কোন প্রার্থী কোন অঙ্গরাজ্য জিতছেন তা দেখে নিন:

ট্রাম্প (৮০)
অ্যালাবামা (৯)
আরকানসাস (৬)
ইন্ডিয়ানা (১১)
কেন্টাটি (৮)
লুইজিয়ানা (৮)
মিসিসিপি (৬)
নর্থ ডাকোটা (৩)
ওকলোহোমা (৭)
সাউথ ডাকোটা (৩)
টেনেসি (১)
ওয়েস্ট ভার্জিনিয়া (৫)
ওয়েমিং (৩)

বাইডেন (১১৭)
কানেকটিকাট (৭)
ডেলওয়ার (৩)
ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩)
ইলিনয় (২০)
ম্যারিল্যান্ড (১০)
ম্যাসাচুসেটস (১১)
নিউ জার্সি (১৪)
নিউইয়র্ক (২৯)
রোডি আইল্যান্ড (৪)
ভারমন্ট (৩)
ভার্জিনিয়া (১৩)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *