বিশ্বের ১৪তম প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব মাওলানা মাহমুদ মাদানী

বিশ্বের ১৪তম প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব মাওলানা মাহমুদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বের শীর্ষ প্রভাবশালী পাঁচ শ মুসলিম ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে জর্ডানের আম্মানভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ‘দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’।

এতে বর্ষসেরা ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি ও দারুল উলুম দেওবন্দের মজলিসে শুরার সদস্য মাওলানা মাহমুদ আসআদ মাদানী। তালিকায় বিশ্বের ১৪তম ও ভারতের প্রথম প্রভাবশালী মুসলিম ব্যক্তি হিসেবে তার নাম উঠে এসেছে।

এ তালিকায় প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের শীর্ষে রয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি, কাতারের আমির শেখ তামিম বিন হাম্মাদ, রিসেপ তাইয়িপ এরদোয়ান।

দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড ওয়েবসাইটে বলা হয়, মাওলানা মাহমুদ মাদানী দীর্ঘ দুই দশকের বেশি সময় জমিয়তে উলামায়ে হিন্দের (জেইউএইচ) সংগঠনের জেনারেল সেক্রেটারি ছিলেন। এ সংগঠনের মাধ্যমে সন্ত্রাসবাদের নিন্দা জানিয়ে ইসলামফোবিয়ার মতো বিতর্কিত বিষয়গুলোর বিরুদ্ধে জোরালো ভূমিকা পালন করে সংগঠনকে আরো শক্তিশালী করেন তিনি।

জমিয়তে দায়িত্ব পালনকালের দীর্ঘ দুই দশকে গুজরাট, বিহার, দিল্লি, তামিলনাড়ু, কাশ্মীর, কেরালা, আসাম, ইউপি, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ইত্যাদি স্থানে ট্র্যাজেডির শিকার ব্যক্তিদের নানাভাবে সহাগিতা করেছেন। তা ছাড়া সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আন্দোলনের সমর্থনে সক্রিয় ভূমিকা রাখেন। ভারতের ধর্মনিরপেক্ষতা এবং বহুত্ববাদনীতির জন্য তার উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ।

মাহমুদ মাদানীর পরিচয় জানিয়ে রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) তাদের ওয়েব সাইটে বলেছে, মাওলানা মাহমুদ মাদানী একজন ভারতীয় ইসলামী স্কলার, রাজনীতিবিদ ও সমাজকর্মী। ১৯৬৪ সালে উত্তরপ্রদেশের দেওবন্দে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৯২ সালে তিনি দারুল উলুম দেওবন্দে পড়াশোনা সম্পন্ন করেন। ভারতের প্রাচীনতম সর্ববৃহৎ সংগঠন জমিয়ত উলামায়ে হিন্দের (জেইউএইচ) একাংশের সভাপতি। সব সময়ই বৈচিত্র্যের মধ্যে ঐক্য ও আন্তধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠার আপ্রাণ চেষ্টা তার অনন্য বৈশিষ্ট্য। ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের রাজ্যসভায় রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) দলের সদস্য হিসেবে ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

ভারতে মুসলিম জনসাধারণের জন্য শিক্ষা ও আইনি অধিকার নিশ্চিত করা ও সমাজসেবায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়েদ হুসাইন আহমদ মাদানীর (রহ.) পৌত্র ও সাইয়্যিদ আসআদ মাদানীর (রহ.) ছেলে।

শীর্ষ ৫০০-এ আরো যেসব আলেম আছেন

শেখ আল হাবীব উমর বিন হাফিজ, মুফতি মুহাম্মাদ তাকী উসমানী, শেখ আব্দুল্লাহ বিন বাইয়্যাহ, মাওলানা তারিক জামিল, শেখ মুহাম্মাদ আল ইয়াকুবী, মুফতি আবুল কাসিম নুমানী, শেখ নূহ কেল্লের, ড. মুহ্ম্মাদ আল আরিফী, শেখ আব্দুর রহমান আল সুদাইসি।

 

Related Articles