‘ভুল পথ’ বুঝতে পেরে ৯৯৯-এ জঙ্গি তরুণের ফোন

‘ভুল পথ’ বুঝতে পেরে ৯৯৯-এ জঙ্গি তরুণের ফোন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯–এ ফোন করে এক তরুণ আত্মসমর্পণ করেছেন, যিনি নিজেকে নতুন জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম ফিল হিন্দাল শরক্বীয়ার সদস্য বলে দাবি করেছেন পুলিশের কাছে।

পুলিশ প্রাথমিকভাবে ২৬ বছর বয়সী ওই তরুণের নাম প্রকাশ করেনি। তিনি এখন উত্তরখান থানা হেফাজতে রয়েছেন বলে ৯৯৯–এর মিডিয়া শাখার পরিদর্শক আনোয়ার সাত্তার সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, ‘মঙ্গলবার দুপুরে তাদের কাছে একটি কল আসে। সেখানে ঐ তরুণ নিজেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম ফিল হিন্দাল শরক্বীয়ার সদস্য বলে দাবি করেন।’

ঐ তরুণের ভাষ্য, গত ২৭ ডিসেম্বর কুমিল্লার বাড়ি থেকে টাকা-পয়সা চুরি করে কথিত হিজরতের উদ্দেশ্যে বের হয়েছিলেন তিনি। এরপর ঢাকার বসুন্ধরা, উত্তরখান ও দক্ষিণখান এলাকার বিভিন্ন মেসে ছিলেন। প্রশিক্ষণ নেওয়ার জন্য তার কক্সবাজারে যাওয়ার কথা ছিল। এক পর্যায়ে তিনি ভুল বুঝতে পেরে পালিয়ে উত্তরখান থানা এলাকায় এক ব্যক্তির আশ্রয়ে যান।

পরিদর্শক আনোয়ার সাত্তার বলেন, “তিনি স্বাভাবিক জীবনে ফিরতে চাচ্ছিলেন, কিন্তু ভয় পাচ্ছিলেন তার দলের সদস্যদের হাতে ধরা পড়লে হত্যার শিকার হতে পারেন। এমন সব তথ্য জানিয়ে আত্মসমর্পণের ইচ্ছা প্রকাশ করে মঙ্গলবার দুপুর পৌনে বারোটায় তিনি ৯৯৯–এ ফোন করেন।”

সে সময় কল সেন্টারে দায়িত্বরত কনস্টবল জয় বিশ্বাস কলটি ধরে তাৎক্ষণিকভাবে উত্তরখান জোনের অতিরিক্ত উপ কমিশনারকে জানিয়ে দেন। খবর পেয়ে উত্তরখান থানা পুলিশের একটি দল ফোনে পাওয়া বিবরণ অনুযায়ী উত্তরখানের কোটবাড়ি আটিপাড়া এলাকায় যায়। সেখান থেকে ঐ তরুণকে তারা উত্তরখান থানায় নিয়ে যান।

বেশ কয়েকজন তরুণের ঘর ছাড়া তদন্তে নেমে ২০২২ সালের অক্টোবরে র‌্যাব নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ সম্পর্কে তথ্য পাওয়ার কথা জানায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *