মানুষেরে গড়ে তোলে জমিয়তে উলামা হিন্দ

মানুষেরে গড়ে তোলে জমিয়তে উলামা হিন্দ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম (দেওবন্দ) : জমিয়তে উলামায়ে হিন্দ মানুষকে মানুষ হিসেবে গড়ে তোলার জনমুখী সংগঠন বলে মন্তব্য করেছেন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি মাওলানা হাকিমুদ্দীন কাসিমী। তিনি বলেন, জমিয়ত প্রকৃত মানুষ গড়ার সংগঠন। সমাজসেবা মূলক সংগঠন। একটি আদর্শিক সংগঠন।

২৯ সেপ্টেম্বর শনিবার ভারতের ডেইলি হামারা সমাজে প্রকাশিত সংবাদে জানা যায় ভারতের উত্তর প্রদেশের প্রসিদ্ধ দীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলূম রশিদিয়া মাদ্রাসায় ছাত্রদেরকে নিয়ে জমিয়তের একটি আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন।

ছাত্রজীবনে সময়কে গণিমত মনে করা উচিত বলে আখ্যা দিয়ে জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি মাওলানা হাকিমুদ্দিন কাসিমী বলেছেন, ছাত্রজীবন হলো মানবজীবন গঠনের সর্বোৎকৃষ্ট সময়। শিক্ষার্থীদেরকে সফলতার দ্বারে পৌঁছে দেয় সময়ানুবর্তিতা। ছাত্রদেরকে পড়া-লেখায় মনযোগী হয়ে সময়ের সদ্ব্যবহারের কথা বলেন তিনি।

মাওলানা হাকিমুদ্দিন কাসিমী বলেন, শিক্ষকগণ হলেন মানুষ গড়ার কারিগর, শিক্ষার্থীদের উপর শিক্ষকের অবদান অনস্বীকার্য। ইলম অর্জন করতে হলে অবশ্যই শিক্ষক ও ইলম অর্জনের মাধ্যমগুলোর মূল্যায়ন করতে হবে। আর শিক্ষকদের ও ছাত্রদের জন্যে নিবেদিতপ্রাণ হতে হবে।

অনুষ্ঠানে হাকিমুদ্দিন কাসিমী জমিয়তে উলামা হিন্দ কী ও কেন? কী জমিয়তের লক্ষ্য-উদ্দেশ্য? সবকিছু শিক্ষার্থীদের সামনে বিস্তারিতভাবে তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাওলানা আহমদ আব্দুল্লাহ কাসিমী, মাওলানা হাফিজুর রহমান, ডাক্তার আব্দুর রহীম, মাওলানা মোহাম্মদ আবরার কাসিমী, কারী সালিম আহমদ কাসিমী, মাওলানা জহির আহমদ কাসিমী, মাওলানা মুশাররফক হোসাইন, মাওলানা আকরাম আহমদ, মাওলানা আরশাদ, মাওলানা আব্দুল খালেক, মাওলানা মনওয়ার, মাওলানা গয়ুর কাসিমী, মাওলানা আরিফ, মাওলানা মুসতাকিম, মাওলানা দিলশাদ, মাওলানা গুফরান প্রমুখ।

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : হামারা সমাজ, উর্দু ডেইলি পত্রিকা
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *