শরয়ী আদালত সরকারি বিচারব্যবস্থার সহায়ক : মাওলানা রহমানী

শরয়ী আদালত সরকারি বিচারব্যবস্থার সহায়ক : মাওলানা রহমানী

পাথেয় রিপোর্ট : ভারত স্বাধীন হওয়ার আগে থেকেই ভারতের ভিন্ন জেলায় সরকারি বিচার ব্যবস্থার পাশাপাশি ইসলামী বিচারব্যবস্থার কার্যক্রম ছিল বলে মন্তব্য করেন ভারতের ইসলামী ফিকাহ একাডেমির জেনারেল সেক্রেটারি মাওলানা খালেদ সাইফুল্লাহ রহমানী। তিনি বলেন, ইসলামী শাসনব্যবস্থা ভারতের সরকারি শাসন ব্যবস্থা থেকে পৃথক কোন শাসন ব্যবস্থা নয়। বরং ইসলামী শাসনব্যবস্থা ভারতের সরকারি শাসনব্যবস্থার সহায়ক ও সাহায্যকারী।

১০ জুলাইন ভারতের ডেইলি আখবারে মাশরিকে প্রকাশিত ৯ জুলাই মঙ্গলবার গণমাধ্যমকে দেয়া এক বিবৃতিতে মাওলানা রাহমানী এসব কথা বলেন।
মাওলানা খালেদ সাইফুল্লাহ রহমানী বলেন, ভারতের মুসলমানদের শরয়ী মাসআলা মাসায়েল অনুযায়ী ফায়সালা দেয়ার জন্যে প্রত্যেকটা জেলায় শরয়ী আদালত ‘মুসলিম পার্সোনাল ল বোর্ড’ স্থাপন করা হবে।


ভারতের মুসলমানদের শরয়ী মাসআলা মাসায়েল অনুযায়ী ফায়সালা দেয়ার জন্যে প্রত্যেকটা জেলায় শরয়ী আদালত ‘মুসলিম পার্সোনাল ল বোর্ড’ স্থাপন করা হবে


ভারতের ইসলামী বিচার ব্যবস্থা ‘মুসলিম পার্সোনাল ল বোর্ড’ এর উকিল ও আইন শাস্ত্র বিশারদ মাওলানা হিশাম উদ্দীন কাসিমী বলেন, ৩০ বছর থেকে আমি ইসলামী মাসআলা মাসাইল যেমন – বিবাহ, তালাক, মিরাস ইত্যাদি বিষয়ের ফায়সালা দিয়ে আসছি। ইসলাম ধর্মের মাসআলা মাসাইলের ক্ষেত্রে ইসলামীশাসন ব্যবস্থা অনুযায়ী রায় দেয়া এবং সরকারি শাসনব্যবস্থা অনুযায়ী রায়ের মধ্যে কোন পার্থক্য আছে বলে মনে হয়নি।

মাওলানা হিশাম বলেন, আমাদের ইসলাম ধর্মের মাসআলা মাসাইল যদি ইসলামী শাসন ব্যবস্থা অনুযায়ী কুরআন, হাদীসের আলোকে ফায়সালা দেয়া হয়, তাহলে সমাজে শান্তি সৃষ্টি হবে। মানুষ সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পারবে।

আখবারে মাশরিকে প্রকাশিত মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানীর বক্তব্য

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : আখবারে মাশরিক, ডেইলি সাফাহাত, দিল্লী
সম্পাদনা : মাসউদু্ল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *