শিক্ষার্থীদের বড় একটা অংশ ভর্তি হতে পারছে না দারুল উলূম দেওবন্দ

শিক্ষার্থীদের বড় একটা অংশ ভর্তি হতে পারছে না দারুল উলূম দেওবন্দ

পাথেয় রিপোর্ট : মাদারে ইলম দারুল উলূম দেওবন্দ, দারুল উলুম ওয়াকফে দেওবন্দ ও দারুল উলুম যাকারিয়্যাতে ভর্তি হওয়ার ইচ্ছায় ভারতের শিক্ষার্থীদের বড় একটি অংশ ভর্তি ফরম সংগ্রহ করেছেন। দারুল উলূম দেওবন্দের ভর্তি পরীক্ষা ধারাবাহিকভাবে চলছে, কিন্তু দুঃখ জনক হলেও সত্য, একেকটি কিতাবের ভর্তি পরীক্ষার পর ভর্তি পরীক্ষায় অনেক ছাত্র উত্তীর্ণ না হওয়ার কারণে তারা ব্যথিত হৃদয় নিয়ে অন্য মাদ্রাসার দিকে পা বাড়াচ্ছে।

দারুল উলূম ওয়াকফে দেওবন্দ, দারুল উলূম যাকারিয়্যাহ, জামিআ ইমাম আনোয়ার শাহ দেওবন্দ, জামিআ শায়েখ হুসাইন আহমদ মাদানী, দারুল উলূম আশরাফিয়্যাহ দেওবন্দ এবং দারুল উলুম ফারুকিয়্যাতে এখনো ভর্তি পরীক্ষা চলছে। দারুল উলূম দেওবন্দে যে সব শিক্ষার্থীরা উত্তীর্ণ হতে পারেনি, তারা এখন এসব মাদ্রাসায় গিয়ে ভর্তি পরীক্ষা দিচ্ছে।

দারুল উলুম দেওবন্দে আরবী প্রথম বর্ষ, আরবী দ্বিতীয় বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে, দুই হাজার পাঁচশোর বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেও মাত্র ৬০ জন শিক্ষার্থীকে ভর্তি করার জন্যে নির্বাচন করা হয়।

দারুল উলূম যাকারিয়্যাহ দেওবন্দ মাদ্রাসার মুহতামিম মুফতী শরীফ খান কাসিমী জানান, দারুল উলুম যাকারিয়্যাহ দেওবন্দে আরবী প্রথম বর্ষ, হাদীস শরীফ, ইফতা বিভাগ ও আদব বিভাগে ৫ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে। তিনি বলেন, নতুন ছাত্রদেরকে তাদের মেধা ও যোগ্যতার উপর ভিত্তি করে ভর্তি করা হবে।
উল্লেখ্য, দারুল দেওবন্দ ও তার আশপাশের অঞ্চলে শিক্ষার্থীদের উপস্থিতিতে একটি শিক্ষাসুলভ পরিবেশ সৃষ্টি হয়েছে।
————————-
অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : আখবারে মাশরিক, দিল্লী
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *