শুরু হলো আন্তর্জাতিক হাদিস কনফারেন্স

শুরু হলো আন্তর্জাতিক হাদিস কনফারেন্স

শুরু হলো আন্তর্জাতিক হাদিস কনফারেন্স

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :  রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জামিআ ইকরা বাংলাদেশে মিলনায়তনে রোববার (১২ জানুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়েছে অন্তর্জাতিক হাদীস কনফারেন্স ও উচ্চতর সনদ প্রদান মজলিস।

সুনানে তিরমিযী শরীফের দরসের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শায়খ মুহাম্মাদ আশ শাযালী, নিউফর, তিন্নিসী (রহ.)-এর ছাত্র, ইসলামিক ম্যানুস্ক্রিপ্ট বা মাখতুতাত স্পেশালিস্ট ও উলূমে বিশেষজ্ঞ শায়খ নাজম আব্দুর রহমান খালাফ, ইরাক।

বক্তব্যে শায়খ নাজম আব্দুর রহমান খালাফ ইমাম তিরমিযীর জীবনী, তিরমিযী শরীফের বৈশিষ্ট, হাদীসের সনদ-মতন ও ইলাল সম্পর্কে আলোচনা করেন।

মজলিস শুরু হয় শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এর ‘মুসালসাল বিল আউয়ালিয়া’ নামে পরিচিত হাদীসটির দরস প্রদানের মাধ্যমে।

তিরমিযী শরীফের তেলাওয়াত করেন কাকরাইল সার্কিট হাউজ মসজিদের খতিব ও জামিআ ইকরা বাংলাদেশের রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফ (বাংলাদেশ), শায়েখ বিলাল আহমদ (মদিনা) ও ড. আহমদ তায়ী (লেবানল)।

অন্তর্জাতিক হাদীস কনফারেন্সের প্রথম দিন দরস প্রদান করছেন ফখরুল মুহাদ্দিসীন মাওলানা সাইয়্যিদ ফখরুল হাসান মুরাদাবাদী (রহ.)-এর ছাত্র আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, বাংলাদেশ, শায়খ আবুল খায়ের আল-মাদানী (রহ.)-এর ছাত্র শায়েখ মুহাম্মাদ আব্দুল মাজেদ আল হান্নাবী, সিরিয়া। মুক্বিম মদনিা, শায়খ মুহাম্মাদ আশ শাযালী, নিউফর, সনদ ও মতনসহ কুতুবে সিত্তাহ-এর হাফেজ ও উলূমে হাদীস বিশেষজ্ঞ শায়খ হাসান হায়দার আল-ওয়ায়েলী, ইয়ামেন, তিন্নিসী (রহ.)-এর ছাত্র ও মাখতুতাত ও উলূমে বিশেষজ্ঞ শায়খ নাজম আব্দুর রহমান খালাফ, ইরাক, শাইখুল হিন্দ ও মাওলানা ইয়াকুব নানুতুবী রহ.এর শাগরিদ আল্লামা রাসূল খান হাজারাভী (রহ.)-এর ছাত্র মাওলানা নুরুদ্দীন লাহোরী, বাংলাদেশ, শায়েখ নাসির খান (রহ.)-এর ছাত্র মাওলানা আব্দুর রহীম কাসেমী, বাংলাদেশ প্রমুখ।

মাশায়েখগণের মধ্যে উপস্থিত আছেন কর্ডোবা একাডেমী, ইউ.কে চেয়ারম্যান আবু বকর দানিয়াল প্রমুখ।

বাংলাদেশে এই প্রথম রাজধানীর স্বনামধন্য অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক হাদীস কনফারেন্স ও উচ্চতর সনদ প্রদান মজলিস।

কাকরাইল সার্কিট হাউজ মসজিদের খতিব ও জামিআ ইকরা বাংলাদেশের রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফ পাথেয় টোয়েন্টিফোর-কে জানান, মুহাদ্দিসীন উলামায়ে কেরামদের জন্য দরস উন্মুক্ত থাকবে।

এছাড়া ইফতা বিভাগ ও দাওরায়ে হাদীসের শিক্ষার্থীরা দরসে বসতে পারবে। তবে সবাইকে অবশ্যই আগে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের ঠিকানা: ১২২৭/এ/১ চৌধুরিপাড়া, খিলগাঁও, ঢাকা- ১২১৯ (জামিআ ইকরা বাংলাদেশ)। মোবাইল-০১৭১৫৮১০৬৫৩, ০১৮১৭০৯৩১৫৪।

এছাড়া অনলাইনে রেজিস্ট্রেশন করুন এই লিংকে- https://bit.ly/2MU63oX

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *