সুদানে কুরআন শিক্ষায় বরাদ্দ ২৪ বিলিয়ন পাউন্ড!

সুদানে কুরআন শিক্ষায় বরাদ্দ ২৪ বিলিয়ন পাউন্ড!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকার দেশ সুদানে কুরআনি স্কুলসমূহে ২৪ বিলিয়ন পাউন্ড সহায়তা করবে জাকাত কোর্ট (প্রশাসন)। জানা যায়, জাকাতভিত্তিক অর্থ ব্যবস্থায় পরিচালিত দেশ সুদান। দেশটির কুরআনি স্কুলসমূহে ২৪ বিলিয়ন পাউন্ড সহায়তা করবে জাকাত কোর্ট (প্রশাসন)।

সুদানের জাকাত কোর্টের (প্রশাসন) মহাসচিব মুহাম্মদ আব্দুর রাজ্জাক মোখতার বলেন, বর্তমানে কুরআনিক স্কুলসমূহে ৩ লক্ষাধিক শিক্ষার্থী অধ্যয়নরত। তাদের খাদ্যদ্রব্য সরবরাহ ও শিক্ষা ব্যয় নির্বাহে এ অর্থ বরাদ্দ দেবে জাকাত বোর্ড।

আফ্রিকার দেশ সুদানের জাকাত কোর্ট ঘোষণা করে যে, কৃষি নির্ভর এলাকায় অবস্থিত কুরআনিক স্কুলগুলোর জন্য কৃষি সরঞ্জাম এবং সহায়তা প্রদানের জন্যও চেষ্টা করা হবে। যাতে এ সব স্কুলের কর্তৃপক্ষরা নিজস্ব তত্ত্বাবধানে শিশুদের খাদ্য চাহিদা পূরণ করতে পারে। সুদানের জাকাত কোর্ট (প্রশাসনের) উদ্যোগ প্রশংসার দাবি রাখে।

সুদানের পরিচিতি- আফ্রিকা মহাদেশের উত্তরাঞ্চলের একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম খার্তুম। সরকারী ভাবে এর নাম সুদান প্রজাতন্ত্র। এটি এলাকার দিক থেকে আফ্রিকার বৃহত্তম দেশ। এর উত্তরে মিশর, উত্তর-পূর্বে লোহিত সাগর, পূর্বে ইরিত্রিয়া ও ইথিওপিয়া, দক্ষিণ-পূর্বে কেনিয়া ও উগান্ডা, দক্ষিণ-পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, পশ্চিমে চাদ এবং উত্তর-পশ্চিমে লিবিয়া অবস্থিত।

সুদান পৃথিবীর সবচেয়ে অন্তর্দন্দ্ববহুল দেশগুলোর অন্যতম। এর উত্তরাঞ্চলের অর্থনৈতিক ভাবে অগ্রস্র এলাকার অধিকাংশ মানুস মুসলিম। দক্ষিণাঞ্চলের অনগ্রসর এলাকার অধিবাসীদের অধিকাংশই অমুসলিম। সাংস্কৃতিক, ধর্মীয়, অর্থনৈতিক, ও রাজনৈতিক বিভাজন ও মতবিরোধের ফলে সুদানে আধুনিক কালের সবচেয়ে রক্তক্ষয়ী গৃহযুদ্ধ অব্যাহত রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *