সৌদিতে এক সপ্তাহে সাড়ে ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

সৌদিতে এক সপ্তাহে সাড়ে ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশজুড়ে এক সপ্তাহের অভিযানে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে সাড়ে ১১ হাজারের বেশি অভিবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলাবাহিনী। রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে অভিবাসীদের গ্রেপ্তারের এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ৪ থেকে ১০ মে দেশজুড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। এক সপ্তাহের এই অভিযানে সৌদি আরবের আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারী প্রায় ১১ হাজার ৫৪৯ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আবাসন আইন লঙ্ঘনের দায়ে ৬ হাজার ৩৪৪ জন, নিরাপত্তা আইনে ৩ হাজার ৭৪১ জন এবং শ্রম আইন লঙ্ঘন করায় আরও এক হাজার ৪৬৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বর্তমানে দেশটিতে গ্রেপ্তারকৃত ২৫ হাজার ১২৮ জন আইনি ব্যবস্থার মুখোমুখি হয়েছেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। তাদের মধ্যে কেবল নারীই রয়েছেন ৪ হাজার ৩৫২ জন।

এছাড়া অন্য ১৮ হাজার ৬০৭ জনকে দেশে ফেরত পাঠানোর আগে ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি আরও ৬ হাজার ৫৩৫ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, একই সময়ে সৌদির আবাসন, সীমান্ত এবং কাজের বিধিবিধান লঙ্ঘনকারীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগে জড়িত থাকার দায়ে ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে দিয়ে আসছে।

প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন।

সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারের খবর প্রকাশ করছে।

এর আগে, গত ২৭ এপ্রিল থেকে ৩ মে দেশজুড়ে অভিযান চালিয়ে ১১ হাজারের বেশি অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সূত্র: গালফ নিউজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *