সৌদির কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

সৌদির কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের কাছে ভারি অস্ত্র বিক্রির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার দাবি, চুক্তির শর্ত পূরণ করায় কংগ্রেসের নির্দেশনা ও পরামর্শের ভিত্তিতে অস্ত্র বিক্রির বিষয়টিকে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে। অস্ত্র বিক্রি শুরু হতে পারে আগামী সপ্তাহ নাগাদ।

গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন বলেছিলেন, পারমাণবিক শক্তি, নিরাপত্তা, প্রতিরক্ষা সহযোগিতা এবং রিয়াদ ও তেল আবিবের সম্পর্ক স্বাভাবিক করতে চায় তার দেশ। এ জন্য একগুচ্ছ চুক্তির খুব কাছাকাছি পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব।

এদিকে বাইডেন প্রশাসন একটি বিস্তৃত চুক্তির অংশ হিসেবে রিয়াদের সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি এবং বেসামরিক পারমাণবিক সহযোগিতার জন্য একটি চুক্তি নিয়ে আলোচনা করছে। মূলত ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার একটি অনুঘটক হিসেবে এটি কাজ করবে বলে আশা করছে বাইডেন প্রশাসন।

আরও পড়ুন: অস্ত্র বিক্রিতে নতুন রেকর্ড গড়ছে জার্মানি

২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সৌদি আরবের বিরুদ্ধে শক্ত নীতি গ্রহণ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশেষ করে ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের ওপর সৌদির সামরিক অভিযানে সাধারণ নাগরিকদের প্রাণহানির ঘটনায় নাখোশ ছিলেন তিনি।

এ ছাড়া ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোশির হত্যাকাণ্ড ঘিরেও সৌদির বিরুদ্ধে সরব ছিল মার্কিন প্রশাসন। ওই অবস্থায় মার্কিন অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা সৌদি আরবের কাছে বেশ কয়েক ধরনের ভারী অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স

Related Articles