স্বীকৃতি মিলল একাত্তরের গণহত্যার

স্বীকৃতি মিলল একাত্তরের গণহত্যার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালে বাংলাদেশের ওপর যে নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছে তাকে জেনোসাইড বা গণহত্যা বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। গণহত্যা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা জেনোসাইড ওয়াচ এই স্বীকৃতি দিয়েছে।

জেনোসাইড ওয়াচের প্রতিষ্ঠাতা সভাপতি জর্জ এইচ স্ট্যানটন বাংলাদেশে পাকিস্তানিদের সেই বর্বরতার ৫০ বছরপূর্তি উপলক্ষে বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে এ ঘোষণা দিয়েছেন। এতে পাক বাহিনীর শোষণ ও বঞ্চনার ইতিহাস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের মানুষের মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

বাঙালি জাতির ওপর চালানো সেই ন্যাক্কাজনক ঘটনা ‘জোনোসাইড, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ উল্লেখ করে তাকে আন্তর্জাতিকভাবে স্বীকার করে নিতে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাসের আহ্বান জানিয়েছে জেনোসাইড ওয়াচ। একই সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও পাকিস্তানসহ জাতিসংঘের সব সদস্য দেশকে সেসব অপরাধকে ‘জোনোসাইড, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ’ হিসেবে স্বীকার করে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

জেনোসাইড ওয়াচ আরো বলেছে, ওই ঘটনায় নেতৃত্বদানকারীদের মধ্যে যারা এখনও বেঁচে আছে তাদের বিচারের মুখোমুখি করার পাশপাশি বাংলাদেশকে ক্ষতিপূরণ দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়েছে।
আপনি আরো পড়তে পারেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *