হামাস-ইসরায়েল যুদ্ধ: শীর্ষ দেশগুলোর প্রতিক্রিয়া কেমন?

হামাস-ইসরায়েল যুদ্ধ: শীর্ষ দেশগুলোর প্রতিক্রিয়া কেমন?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলায় অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে ইসরায়েল। ১৯৪৮ সালে ফিলিস্তিনকে দ্বিখণ্ডিত করে জন্ম হয় ইসরায়েলের। এরপর গত ৭৫ বছরে কখনো এমন পরিস্থিতিতে পড়তে হয়নি ইহুদিবাদী ইসরায়েলকে। হঠাৎ করে এত বড় আকারের হামলায় চমকে গেছে ইসরায়েলসহ বিশ্বের সব দেশ।

এই ঘটনায় শীর্ষ দেশগুলো প্রতিক্রিয়াও দেখিয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলের জন্য আমেরিকার সমর্থন দৃঢ় ও অটুট থাকবে। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সাহায্য করতে রণতরী ও যুদ্ধবিমান পাঠিয়েছে এবং তারা আরো অস্ত্রের যোগান দেবে বলে জানিয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও ইসরায়েলকে সমর্থন দেয়ার কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমরা সাহায্যের জন্য সব কিছু করতে প্রস্তুত। সন্ত্রাসবাদ রুখে দেয়া হবে।’
এদিকে ইরানের প্রেসিডেন্ট এব্রাহিম রাইসি বলেছেন, ফিলিস্তিনিদের আত্মরক্ষার অধিকারের সমর্থনে আছে এবং এই অঞ্চল বছরের পর বছর বিপন্ন করে রাখার জন্য ইসরায়েলকে জবাবদিহি করতে হবে বলে সতর্ক করেছে। হামাস ইরানের সমর্থন পাচ্ছে।

তবে ওই হামলার সঙ্গে ইরানের কোন সম্পর্ক নেই বলে দাবি করেছে দেশটি। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহও ইসরায়েলে গোলাবারুদ ও রকেট হামলা চালিয়েছে গতকাল রবিবার। ফলে ইসরায়েলের সঙ্গে এর বিরোধী রাষ্ট্রগুলোর সংঘাত আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
চীন অবশ্য দুই পক্ষকেই শান্ত থাকতে বলেছে এবং অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম “দুই জাতি তত্ত্ব”তেই সমাধানের কথা পুর্নব্যক্ত করেছে যেখানে, স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।

চীনের পাশাপাশি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান করেছে। দুই পক্ষের মধ্যে আলোচনা করে দৃঢ়, টেকসই এবং দীর্ঘদিন ধরে চাওয়া শান্তির আহ্বান করেছে ।
গত শনিবার ইসরায়েলে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় হামলা চালান গাজার শাসকগোষ্ঠী হামাসের যোদ্ধারা। মাত্র ২০ মিনিটে দেশটিতে ৫ হাজারের বেশি রকেট ছোড়ার কথা জানায় হামাস। এ হামলা ঘিরে দুই পক্ষের মধ্যে শুরু হওয়া লড়াইয়ে ইতিমধ্যে ১ হাজার ১০০-এর বেশি ইসরায়েলি ও ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি সেনা, বিদেশি নাগরিকসহ অনেক মানুষকে বন্দি করেছে হামাস।

সূত্র: বিবিসি   

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *