সারা দুনিয়ার মানুষ মিলেও দুর্যোগের মুকাবেলা করতে পারবে না : আল্লামা মাসঊদ

সারা দুনিয়ার মানুষ মিলেও দুর্যোগের মুকাবেলা করতে পারবে না : আল্লামা মাসঊদ

‘প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও কল্যাণ নিহিত রয়েছে’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সারা দুনিয়ার সব মানুষ মিলেও যদি দুর্যোগের মুকাবেলা করতে চায়, তবেও তারা দুর্যোগের মুকাবেলা করতে পারবে না বলে জানিয়েছেন শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

শুক্রবার (২৮ অক্টোবর) ইকরা ঝিল মসজিদর কমপ্লেক্সে জুমার বয়ানে ফিদায়ে মিল্লাতের সুযোগ্য এই খলীফা এসব কথা বলেন।

প্রাকৃতিক দুর্যোগ ও বালা মসিবতের ক্ষেত্রে ‘মুকাবেলা’ শব্দ ব্যবহার অনুচিত মন্তব্য করে আল্লামা মাসঊদ বলেন, আল্লাহ তাআলা প্রতিটি শব্দের মধ্যে একটি প্রভাব রেখেছেন। তাই, আমাদের প্রতিটি শব্দ ভেবে চিন্তে উচ্চারণ করা উচিত। কিছুদিন আগে ঘুর্ণিঝড় ‘সিত্রাং’ এর সময় অনেককে বলতে দেখা গেছে, তারা ঘুর্ণিঝড়ের মুকাবেলা করার জন্য প্রস্তুত। অথচ আমরা ভাবিও না, আমরা কী বলছি? শব্দ উচ্চারণে আমাদের আরো সতর্ক হতে হবে। আল্লাহ ওয়ালারা ভেবে চিন্তে শব্দ উচ্চারণ করেন।

তিনি বলেন, আমরা কার সাথে মুকাবেলা করবো? ঝড়, প্রাকৃতিক দুর্যোগ, বিপদ, আপদ সবকিছু তো আল্লাহর ফয়সালাতেই হয়। আমরা কি আল্লাহর জাতের সাথে মুকাবেলা করবো? তাঁর ফয়সালার সাথে মুকাবেলা করবো? আমরা এসব শব্দ ভেবে চিন্তে বলি না। আমরা যদি এই শব্দগুলো উচ্চারণের ভয়াবহতা সম্পর্কে জানতাম, তাহলে শব্দগুলো উচ্চারণ করতাম না।

প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও কল্যাণ নিহিত রয়েছে উল্লেখ করে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, আল্লাহ যা করেন বান্দার ভালোর জন্যই করেন। ঘূর্ণিঝড়সহ বিভিন্ন বিপদ আপদের মাঝেও আল্লাহ তাআলা কল্যাণ রাখতে পারেন, আমরা অক্ষম বলে সেসব দেখতে পারি না। এই সময় আমরা আল্লাহর কাছে বিপদ মুক্তির আশা রাখতে পারি। এবং আমাদের এটাই করা উচিত।

ভেবে চিন্তে কথা বলার প্রতি তাগিদ দিয়ে আল্লামা মাসঊদ বলেন, হাদীস শরীফে আছে, মানুষ কথা বলতে বলতে এমন কথাও বলে ফেলে, যে কথা তাকে জাহান্নামের গর্তে নিয়ে যায়। আবার কখনো কখনো এমন কথাও বলে যে, একটা কথার দ্বারাই জান্নাতে পৌঁছে যায়। তাই কথা বলার ক্ষেত্রে সতর্ক থাকবো। কারণ কথা এমন একটা জিনিষ, যেটা একবার বের হলে আর ফিরানো যায় না। তাছাড়া ভেবে চিন্তে কথা বললে অনর্থক কথা থেকেও বেঁচে থাকা যায়।

তিনি আরও বলেন, প্রাকৃতিক দুর্যোগকে মুকাবেলা করার শক্তি পৃথিবীর কারো নেই। আমেরিকার কাছে কত বড় বড় প্রযু্ক্তি আছে, অথচ তারাও দুর্যোগের কাছে অসহায়। সুতরাং সারা দুনিয়ার মানুষ মিলেও যদি একসাথে দুর্যোগের মুকাবেলা করে তবেও তারা সফল হবে না।

ভালো কাজের জন্য অপেক্ষা করা উচিত নয় জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, আমাদের জীবন আমাদের হাতে নেই। আজকে নামাজ ছুটে গেছে, কালকে থেকে নিয়মিত পড়া শুরু করবো। কালকের কথা ভেবে আজকে বসে থাকা উচিত নয়। কারণ কালকে তুমি থাকবা কি থাকবা না? বাঁচবা কি বাঁচবা না, এর নিশ্চয়তা তোমাকে কে দিবে? ভালো কাজের কথা চিন্তা করলে এখনই শুরু করে দাও।

বিসমিল্লাহ বলে অন্তত নিয়তটা করে ফেলো। মন্দ কাজের চিন্তা আসলে এখনই ছেড়ে দাও। আমাদের সব সময় চিন্তা করা উচিত, ভালো কাজ করতে পারছি কি না? মন্দ কাজ থেকে বিরত থাকতে পারছি কি না?

হযরত আব্দুল্লাহ ইবন মাসঊদ বলেন, হয়োত তুমি দুনিয়ার কোনো হালাল কাজে ব্যাস্ত থাকো, আর না হয় ইবাদাতে মশগুল থাকো। আল্লাহ তাআলা আমাদের সবাইকে ভালো কাজের সাথে লেগে থাকার তাওফিক দান করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *