দুবাইয়ে বর্ষসেরা ইসলামী ব্যক্তিত্বকে সম্মাননা

দুবাইয়ে বর্ষসেরা ইসলামী ব্যক্তিত্বকে সম্মাননা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুবাই আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার ২৬তম পর্বে ইসলামী ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রধান শায়খ ড. আহমদ ওমর হাশিম। মঙ্গলবার (৪ এপ্রিল) দুবাই এক্সপো সিটির আল-ওয়াসাল প্লাজায় এক বর্ণাঢ্য অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয়। আমিরাতের উপ-রাষ্ট্রপতি মোহম্মদ বিন রশিদ আল-মাকতুম এতে পৃষ্ঠপোষকতা করেন।

আয়োজক কমিটির প্রধান ইবরাহিম বুমলাহার বলেন, প্রতিবছর কোরআন ও সুন্নাহ বিস্তারে বিশেষ অবদান রাখা একজন ইসলামী ব্যক্তিত্বকে নির্বাচন করা হয়। এবার ইসলাম ও সুন্নাহর সেবায় বিশেষ অবদানের জন্য ইসলামী ব্যক্তিত্ব হিসেবে আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রধান শায়খ আহমদ ওমর হাশিমকে সম্মাননা দেওয়া হয়েছে।

শায়খ আহমদ ওমর হাশিম ১৯৪১ সালের ৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে তিনি আল-আজহার বিশ্ববিদ্যালয়ের উসুলুদ্দিন বিভাগ স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৬৯ সালে হাদিস বিষয়ে স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮৩ সালে তিনি হাদিস বিভাগে শিক্ষকতা শুরু করেন এবং ১৯৯৫ সালে তিনি আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান শায়খ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘ ৫০ বছরের বেশি সময় কায়রোর কোরআন রেডিওতে আলোচনা করেন।

উল্লেখ্য, গত ২৪ এপ্রিল দুবাই শাসকের সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ইবরাহিম বুমলাহার তত্ত্বাবধানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার ২৬তম পর্ব শুরু হয়। গতকাল ১০ দিনব্যাপী প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। এতে অর্ধশতাধিক দেশের প্রতিযোগীদের মধ্যে প্রথম স্থান অধিকার করে বাংলাদেশের সালেহ আহমেদ তাকরিম।। এতে বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশের শায়খ শোয়াইব মুজিবুল হক, সৌদি আরবের আহমদ বিন হামুদ, আমিরাতের সালিম আল-দাওবি, মরক্কোর শায়খ আবদুল্লাহ আইশ, মিসরের জামাল ফারুক, পাকিস্তানের আহমদ মিয়া থানভিসহ আরো অনেকে।

সূত্র : আল-বায়ান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *