৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

অশালীন পোশাকের বিরুদ্ধে ঢাবির পর এবার নর্থ সাউথে মানববন্ধন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পোশাক নিয়ে উচ্চ আদালতের পর্যবেক্ষণকে সমর্থন জানিয়ে মানববন্ধন করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। এবার তাদের মতোই রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন একদল শিক্ষার্থী।

শনিবার (২৭ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ৮নং ফটকের পাশে ‘নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে এর আয়োজন করেন তারা।

প্ল্যাকার্ডে লেখা ছিল “পছন্দের স্বাধীনতার নামে জনসাধারণের উপদ্রব বন্ধ করুন”, “আপনার শরীর-আপনার পছন্দ, কিন্তু আমাদের বিরক্ত করার অধিকার আপনার নেই”, “যে নারীরা পশ্চিমা জীবনধারাকে মানিয়ে নিয়ে জাতীয় সংস্কৃতিকে ধ্বংস করে তারা সাংস্কৃতিক সন্ত্রাসী” ইত্যাদি।

এ বিষয়ে শনিবার এক শিক্ষার্থী তার ফেসবুক প্রোফাইলে একটি পোস্ট শেয়ার করেন। তিনি লিখেন, “জাতীয় মূল্যবোধের বিরুদ্ধে পোশাকের বিরুদ্ধে কথা বলার জন্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী বাংলাদেশের হাইকোর্টকে স্যালুট করেছে। শনিবার রাজধানীর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘নর্থ সাউথ ইউনিভার্সিটির সাধারণ শিক্ষার্থীরা’ ব্যানারে মানববন্ধনে অভিবাদন জানান তারা।”

গত ২২ আগস্ট নরসিংদী রেলওয়ে স্টেশনে ২২ বছর বয়সী এক তরুণীর পোশাক দেশের সংস্কৃতি অনুযায়ী সঠিক নয় বলে পর্যবেক্ষণ করেন হাইকোর্ট।

হাইকোর্ট উল্লেখ করেন, ২২ বছর বয়সী মেয়েটির পোশাক দেশের সংস্কৃতির পরিপ্রেক্ষিতে অনুপযুক্ত।

একজন নারী অন্য নারীকে যৌন নিপীড়ন করতে পারবে না এই যুক্তিতে হামলাকারীদের একজন শিলাকে জামিন দেওয়ার সময় আদালত এই পর্যবেক্ষণ করেন।

শিলার কৌঁসুলি কামাল হোসেন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাসেমকে আদালত শুনানির সময় জিজ্ঞাসাবাদ করেন, নারীরা পরে নরসিংদী রেলস্টেশনে জড়ো হয়ে “অশালীন পোশাক” পরার জন্য ভুক্তভোগীর হয়রানির প্রতিবাদে জড়ো হয়েছিল।

ডিএজি আবুল হাসেম ও অ্যাটর্নি কামাল হোসেন সোশ্যাল মিডিয়ায় করা বেশ কয়েকটি মন্তব্যের প্রতি বিচারকদের দৃষ্টি আকর্ষণ করেন কারণ বিচারকদের পর্যবেক্ষণ নারী অধিকার আইনজীবীদের কাছে সমালোচিত হচ্ছেন।

এরপর এজন্যে যথাযথ ব্যবস্থা নিতে আদালত হাসেম ও কামালকে সমালোচকদের বিবরণ লিখে বিচারকদের কাছে দেওয়ার নির্দেশ দেন।

নারী অধিকার গোষ্ঠী, সাংস্কৃতিক কর্মী এবং সুশীল সমাজ সংগঠনগুলি আদালতের পর্যবেক্ষণকে অসাংবিধানিক বলে নিন্দা করেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com