৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আইওরার চেয়ারম্যান হচ্ছে বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথমবারের মতো ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) চেয়ারম্যান হতে যাচ্ছে বাংলাদেশ।

২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ২৩ জাতি জোটের চেয়ারম্যান হচ্ছে বাংলাদেশ। আগামী ১৭ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় আইওরার কাউন্সিল অব মিনিস্টার সভায় বর্তমান চেয়ার সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করবে বাংলাদেশ।

আইওরার ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম সাংবাদিকদের বলেন, আমরা প্রথমবারের মতো চেয়ার হতে যাচ্ছি। এবারের ২১তম মিনিস্টার সভায় এই দায়িত্ব হস্তান্তর করা হবে।

জানা গেছে, আগামী ১৫ ও ১৬ নভেম্বর সিনিয়র অফিসিয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর ১৭ নভেম্বর মিনিস্টার পর্যায়ের বৈঠক হবে। এবারের অনুষ্ঠানে সশরীরে ১২ জন মন্ত্রীসহ ৮২ জন কর্মকর্তা যোগ দেবেন। এ ছাড়া ভার্চুয়ালিও অনেকে যোগ দেবেন।

বাণিজ্য ও বিনিয়োগ, মৎস্য ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়, সুনীল অর্থনীতি, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা এবং প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সম্পৃক্ততার ক্ষেত্র বৃদ্ধির বিষয় নিয়ে সভায় আলোচনা হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com