২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই সফর, ১৪৪৩ হিজরি

আকস্মিক বন্যায় আফগানিস্তানে ১৫০ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের নুরিস্তান প্রদেশে ভারী বৃষ্টির কারণে হঠাৎ সৃষ্ট বন্যায় ১৫০ জনের প্রাণহানি ঘটেছে। তালেবানের পক্ষ থেকে এ দাবি করা হলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সেখানে ৬০ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কা করা হচ্ছে দেশটিতে বন্যায় মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়ে যেতে পারে।

আফগানিস্তারের নুরিস্তান প্রদেশের তালেবান নিয়ন্ত্রিত কামদেশ জেলায় বৃহস্পতিবার (২৯ জুলাই) ভোররাতে এসব ঘটনা ঘটে। দেশটির দুর্যোগ মোকাবিলা মন্ত্রণালয়ের মুখপাত্র সামিউল্লাহ জারবি বলেন, আমাদের কাছে থাকা প্রাথমিক তথ্য অনুযায়ী আকস্মিক বন্যায় ৬০টি ঘর ভেঙে পড়েছে। প্রায় ১০০ মানুষ নিখোঁজ রয়েছে।

তালেবান ইতোমধ্যেই তারা বন্যাকবলিতদের উদ্ধারে নিজেদের জনবল পাঠানোর কথা জানিয়েছে। অন্যদিকে তারা ৬২ হাজার ডলারের ত্রাণ তহবিলেরও ঘোষণা দিয়েছে। এছাড়াও তারা জানিয়েছে, বন্যাকবলিত এলাকায় দেশি-বিদেশি সংস্থা মানবিক সহায়তা দিতে পারবে।

শুষ্ক জলবায়ুর দেশ আফগানিস্তান। সেই দেশেই এখন বন্যা বিধ্বংসী আকার নিয়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের উত্তর-পূর্বের নুরিস্তান প্রদেশ। দেশটির সিংহভাগই যেহেতু মরু প্রবণ অঞ্চল, তাই বন্যা শুরু হওয়ার সাথে সাথেই ভেসে যায় পুরো এলাকা। গ্রামের পর গ্রাম পরিণত হয়েছে নদীতে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com