২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

আগামী বছরে বাংলাদেশ-জাপান নতুন অধ্যায়ের সূচনা

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আগামী বছরে বাংলাদেশ-জাপান নতুন অধ্যায়ের সূচনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী বছর (২০২২ সাল) বাংলাদেশ-জাপান নতুন অধ্যায় রচিত হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ও জাপানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর জাপানের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র ভাইস মিনিস্টার হিরোশি সুজুকি।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আগামী বছর বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হবে। দু’দেশের মধ্যে নতুন অধ্যায় রচিত হবে। দু’দেশের প্রধানমন্ত্রী যেন ভিজিট করতে পারে, সে বিষয়ে আমরা কাজ করবো। একই সঙ্গে আমাদের রাষ্ট্রপতি জাপানের সম্রাটকে আমন্ত্রণও জানিয়েছিলেন, তবে করোনা পরিস্থিতির কারণে তিনি আসতে পারেননি। তিনি যেন আসতে পারেন সে বিষয়ে আমরা কাজ করবো।

মাসুদ বিন মোমেন জানান, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আর জাপানের মাতারবাড়ী ও দক্ষিণ চট্টগ্রাম এলাকা নিয়ে যে বিগ-বি প্রকল্প রয়েছে, সেদিকে তারা এগুতে চায়।

তিনি বলেন, বৈঠকে আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। জাপান আমাদের ওপেন ইন্দো প্যাসিফিক উদ্যোগে যুক্ত করতে চায়। আমরা বলেছি, এ বিষয়ে আমরা ভেবে দেখবো।

বাংলাদেশ ও জাপানের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের প্রথম বৈঠক ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে দ্বিতীয় বৈঠক হয় টোকিওতে। এবার তৃতীয়বারের মতো বৈঠক অনুষ্ঠিত হলো। করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এবারের বৈঠক হয় ভার্চ্যুয়ালি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com