৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

আফগানিস্তানে বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে প্রায় ২০০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কয়েক সপ্তাহ ধরে চলা ধারাবাহিক ভারি বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় বিধ্বস্ত আফগানিস্তানের বিস্তীর্ণ অংশ। চলতি মাসের গোড়ায় প্রবল বর্ষা শুরু হওয়ার পর দেশটিতে বন্যা পরিস্থিতিতে মৃত্যুর সংখ্যা প্রায় দুইশ’র কাছাকাছি। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক সাহায্য চেয়েছে তালেবান সরকার।

তালেবানের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ বলেছেন, পূর্ব আফগানিস্তানে বন্যার কারণে ১৮০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। কয়েক হাজার গবাদি পশুরও মৃত্যু হয়েছে। ধ্বংস হয়েছে তিন হাজারেরও বেশি বাড়ি। দেশে অর্থনৈতিক ও মানবিক সঙ্কটের আবহে বন্যা পরিস্থিতির কারণে সমস্যা আরও বেড়েছে।

জবিউল্লা জানিয়েছেন, চলতি বছরে খরা, ভূমিকম্পের কারণে আফগানিস্তানে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। তিনি বলেন, বিপর্যয়ের এই আবহে ইসলামিক প্রজাতন্ত্র আফগানিস্তান আন্তর্জাতিক সাহায্যের আবেদন করছে।

এদিকে জাতিসংঘের শিশু তহবিলবিষয়ক সংস্থা ইউনিসেফের আফগানিস্তান বিভাগের প্রধান অ্যান কিন্ড্রচ্ক চলতি সপ্তাহে আফগানিস্তানের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন। তিনি বলেছেন, বহু এলাকায় বন্যাদুর্গত মানুষ আশ্রয় শিবিরে ঠাঁই নিয়েছেন। তাদের জন্য অবিলম্বে আন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com