২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

আবরও সৌদির ১০ মসজিদে নামাজ স্থগিত!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের ১০ মসজিদে নামাজ পড়া স্থগিত করা হয়েছে। মসজিদে উপাসনাকারী ও কর্মরতদের কোভিড-১৯ তথা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রতিবেদনের প্রেক্ষিতে দেশটির ইসলামিক দাওয়াহ ও দিকনির্দেশনা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

খবরে বলা হয়, সৌদি আরবের আল-দালাম অঞ্চলের মসজিদ বিভাগের পরিচালক ও মসজিদে কর্মরত ৬ কর্মীর করোনা পজেটিভ হওয়ার প্রেক্ষিতে এসব মসজিদে নামাজ পড়া বন্ধ করে দেয়া হয়।

ইসলামিক দাওয়াহ ও দিকনির্দেশনা মন্ত্রণালয় গত ৮ ফেব্রুয়ারি (সোমবার) এক প্রতিবেদনে জানায়, দুই দিনের মধ্যে তারা রিয়াদ অঞ্চলের ৫টি মসজিদ, হরাইমোলাহ অঞ্চলের ৩টি মসজিদ এবং আল-আফলাজ ও আল-দালাম অঞ্চলের ১টি করে মসজিদে নামাজ পড়া বন্ধ করে দিয়েছে।

এছাড়াও দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী ৩টি মসজিদ, আল-বাহা অঞ্চলের আল-মান্দাকে ১টি মসজিদ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের একটি মসজিদে নামাজ পড়া বন্ধ করার তালিকায় রয়েছে।

উল্লেখিত মসজিদগুলোতে জীবাণূমুক্ত করণের জন্য ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় নির্ধারণ করে দিয়েছে মন্ত্রণালয়। প্রত্যেক অঞ্চলের মসজিদ শাখা, প্রাদেশিক শাখা ও জাতীয় সংস্থাগুলো এ জীবাণুমুক্তকরণ কার্যক্রম গ্রহণ করবে। জীবাণূমুক্তকরণ কাজের সম্বন্বয় করবে দেশটির মসজিদ বিভাগ, স্বাস্থ্য বিভাগ ও আঞ্চলিক (মেয়র) নগর বিভাগ।

দায়িত্বশীল সূত্র আরও জানিয়েছেন যে, মসজিদগুলোতে জীবানূমুক্তকরণ প্রক্রিয়া সম্পন্ন করার পর তাতে উপাসনার উপযুক্ত ফিটনেস নিশ্চিত করা সাপেক্ষে নামাজের জন্য তা আবার খুলে দেয়া হবে।

বিবৃতিতে আরও জানানো হয় যে, কোনো ইমাম বা মুয়াজ্জিন যদি আক্রান্ত হয় তবে বিকল্প ইমাম ও মুয়াজ্জিনকে মসজিদের যাবতীয় কার্যক্রম পরিচালনা করার দায়িত্ব দেয়া হবে।

ইসলামিক দাওয়াহ ও দিকনির্দেশনা মন্ত্রণালয় মসজিদে নামাজ পড়া ব্যক্তির প্রতি আহ্বান জানিয়েছে যে, যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নিয়ম অনুযায়ী ফেসমাস্ক, নামাজের আলাদা বিছানা, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে মারাত্মক এ সংক্রমণ থেকে সুরক্ষার প্রতি সর্তক থাকবে।

মন্ত্রণালয় দেশটির নাগরিক ও প্রবাসীদের সহযোগিতার লক্ষ্যে যে কোনো বিধি লঙ্ঘন বা শিথলতা দেখা গেলে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে টোল ফ্রি ১৯৩৩ নম্বরে কল করে প্রতিবেদন দেয়া কথা বলেছে।

সূত্র : সৌদি গেজেট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com