৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

আবহাওয়ার উন্নতি হতে পারে শুক্রবার

পাথেয় রিপোর্ট : গতকাল বৃহস্পতিবার পশ্চিমা লঘুচাপের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ব্রজ ও শিলাবৃষ্টির সঙ্গে দমকা বা ঝড়ো হাওয়াও প্রবাহিত হয়েছে। তবে শুক্রবার (১ মার্চ) থেকে আবহাওয়ার অবস্থার উন্নতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপ গাঙ্গেয় বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহের জন্য তিন নম্বর সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনায় ৭৫ মিলিমিটার। এছাড়াও ময়মনসিংহে ২৫ মিলিমিটার, সিলিটে ১৯ মিলিমিটার, রাজশাহীতে ১৬ মিলিমিটার, রংপুরে ১৩ মিলিমিটার ও বরিশালে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি দেশের প্রায় পুরো অংশেই বৃষ্টিপাতের খবর দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, শুক্রবার ৮০-৯০ শতাংশ পরিস্থিতির উন্নতি হতে পারে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণসহ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। তবে সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। এই সময়ে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগের দমকা হাওয়া ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com