২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

আমাদের অবশ্যই যুদ্ধ থামাতে হবে : অ্যান্তনিও গুতেরেস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেন অবশ্যই যুদ্ধ থামাতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাতের সময় তিনি জোর দিয়ে বলেন, ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে যা কিছু প্রয়োজন আমাদের সবকিছুই করতে হবে।

মঙ্গলবার রাশিয়ায় সফরে গেছেন গুতেরেস। এই সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও সাক্ষাত করবেন। সংলাপ, যুদ্ধবিরতি এবং শেষ পর্যন্ত শান্তি পরিস্থিতি তৈরি করতে সাহায্য করতে চান বলে জানিয়েছেন এই জাতিসংঘ কর্মকর্তা।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব আমাদের যুদ্ধবিরতি নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন, ইউক্রেনের মানুষের দুর্ভোগ কমার বিষয়টিকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

এক রাতেই ইউক্রেনের ৫শ সেনাসদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে, ইউক্রেনের ৮৭টি সামরিক টার্গেটে হামলা চালিয়েছে তাদের বিমান বাহিনী। এসব হামলায় ইউক্রেনের ৫শ সেনা প্রাণ হারিয়েছেন।

খারকিভ অঞ্চলের দুটি অস্ত্রের গুদামেও হামলা চালানো হয়েছে বলে জানানো হয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে একটি ভিডিও পোস্ট করেছে। ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর একটি সংরক্ষণাগার এবং মেরামতের ঘাঁটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছে বলে ওই ভিডিওতে দাবি করা হয়।

সেখানে সামরিক ট্যাঙ্ক এবং অন্যান্য সামরিক যান দেখা গেছে। এগুলোর মধ্যে গোলাবারুদ, অস্ত্র, এবং ইউক্রেনীয় সামরিক বাহিনীর অন্যান্য সরঞ্জাম রয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com