আযাব থেকে বাঁচতে হলে সামাজিক অবক্ষয় রোধ করতে হবে : আল্লামা মাসঊদ

আযাব থেকে বাঁচতে হলে সামাজিক অবক্ষয় রোধ করতে হবে : আল্লামা মাসঊদ

‘আল্লাহর আযাব ধেয়ে আসছে, এই আযাব থেকে বাঁচতে হলে দ্রুত সামাজিক অবক্ষয় রোধ করতে হবে’ বলে মন্তব্য করেছেন শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

শুক্রবার (২০ ডিসেম্বর) রাজধানীর হাজীপাড়া ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে ফিদায়ে মিল্লাতের সুযোগ্য খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

একজন নামাজি ও বে-নামাজির চলাফেরা কখনও এক হতে পারে না উল্লেখ করে ফিদায়ে মিল্লাতের এই খলীফা বলেন, একজন নামাজি ব্যক্তির চলাফেরা, কথাবার্তা, থাকা-খাওয়া কোনো কিছুতেই আজ নামাজের কোনো আছর-প্রভাব খুঁজে পাওয়া যায় না। বে-নামাজির মতোই আজ নামাজি ব্যক্তির চালচলন দেখা যায়। অথচ এমনটা হওয়া কখনোই কাম্য নয়। আজ মুসলমান মুসলমানের মতো কাজ করে না, ইসলামের কাজ করে না। ইসলামের কাজ না করেও আমরা নিজেদেরকে মুসলমান দাবী করছি। আমরা শুধু ‘নামে’ মুসলমান।

তিনি বলেন, একজন মুসলমান তো এমন হবেন যাকে দেখে একজন অমুসলিমও মুসলমান হয়ে যাবে, মুসলমানের চারিত্রিক মাধুর্যতায় মুগ্ধ হয়ে ইসলাম ধর্মের চিরকালীন শান্তির ছায়াতলে আশ্রয় নিবে। ‘ইসলাম’ শুধু মুখে বুলি আওড়ানোর নাম নয়, ইসলাম তো হৃদয়ে ধারণ করার বিষয়। ইসলাম তো ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবনে বাস্তবায়ন করার বিষয়।

পৃথিবীতে শিক্ষিত, সৎ ও আদর্শবান মানুষের বড়ই অভাব উল্লেখ করে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, বর্তমান সমাজে শিক্ষিত মানুষের অভাব নেই, ডিগ্রিধারী মানুষের সংখ্যাও নেহায়েত কম নয়। কিন্তু আজ নৈতিকতার বড়ই অভাব। চারিত্রিক স্খলনের প্রতিযোগিতা চলছে সমাজের প্রতিটি জায়গায়, প্রতিটি স্তরে। আজ মানুষের মাঝে চারিত্রিক শুদ্ধতা ও সততার লেশমাত্র নেই। এমন মানুষ দিয়ে সমাজের, মানুষের, পৃথিবীর বিশেষ কোন উপকার হয় না, হবেও না।

বর্তমানে সামাজিক অবক্ষয় মারাত্মক রূপ ধারণ করেছে উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, বর্তমানে আমরা এক ভয়ানক দুর্যোগের ভেতর দিয়ে অতিক্রম করছি। সামাজিক অবক্ষয় মারাত্মক রূপ ধারণ করেছে। তরুণ-তরুণীরা পশ্চিমা সভ্যতা ও অনৈসলামিক সামাজিকতায় অভ্যস্ত হয়ে নিজেদের ঈমান ও আমল ভুলে যাচ্ছে। ইসলামের বিধি নিষেধগুলোকে বেমালুম ভুলে গিয়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে যাচ্ছে। ‘গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড’ নামক দুরারোগ্য ব্যাধিতে নিজেদের অস্তিত্বকে বিলিন করে দিচ্ছে। এই অবক্ষয় মারাত্মক রূপ ধারন করেছে। এভাবে চলতে থাকলে আল্লাহর আযাবের আর বেশী দেরী নেই।

আল্লাহর দিকে দ্রুত ফিরে আসার আহ্বান জানিয়ে এই আধ্যাত্মিক রাহবার বলেন, এই অবস্থায় আমাদের দরকার হলো আল্লাহ তাআলার দিকে দ্রুত ফিরে আসা। কিন্তু আমরা আরও বেশী করে আল্লাহর নাফরমানী করছি। আল্লাহ বারবার আমাদেরকে সতর্ক করছেন, তবুও আমরা সতর্ক হচ্ছি না। যদি আমরা এভাবেই চলতে থাকি, আল্লাহর কাছে তওবা না করি, আল্লাহর দিকে ফিরে না আসি, তাহলে আমাদের জন্য সামনে আরও কঠিন মুসিবত অপেক্ষা করছে।

গ্রন্থনাঃ আব্দুর রহমান রাশেদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *