১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

কুরআনের পাঁচটি দাবি মুসলমানদের মেনে চলতে হবে : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আল্লাহ তাআলার পক্ষ থেকে মুসলমানদের উপর কুরআনুল কারীম ৫টি দাবি নিয়ে এসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেছেন, আল কুরআনুল কারীম আল্লাহর পক্ষ থেকে যেসব দাবি নিয়ে এসেছে, প্রতিটি মুসলমানের সে দাবিগুলো মানতে হবে এবং যথাযথভাবে পালন করতে হবে। অন্যথায় এই কুরআন কেয়ামতের দিন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার কাছে আমাদের বিরুদ্ধে সাক্ষ্য প্রদান করবে। আমাদের জাহান্নামে পাঠাবে।

শুক্রবার (২৯ অক্টোবর) ইকরা বাংলাদেশ ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে এসব কথা বলেন তিনি।

মুসলমানদের উপর কুরআনের প্রথম দাবিটি উল্লেখ করে আল্লামা মাসঊদ বলেন, কুরআন আল্লাহ তাআলার পক্ষ থেকে নাযিল হয়েছে। কেয়ামত পর্যন্ত আল্লাহ তাআলা নিজে এই কুরআনের হেফাজত করবেন। আল্লাহ তাআলা নিজে হেফজাত করার ফলে কেয়ামত পর্যন্ত কুরআন কারীম অবিকৃত থাকবে। মুসলমানদের মনে প্রাণে এই কথা বিশ্বাস করতে হবে। এটা মুসলমানদের উপর কুরআনের প্রথম দাবি।

কুরআন শরীফের দ্বিতীয় দাবি সম্পর্কে শাইখুল ইসলাম বলেন, আল্লাহর পক্ষ থেকে কুরআন আরও যে দাবি নিয়ে এসেছে তা হলো, বিশুদ্ধ উচ্চারণে কুরআনের তেলাওয়াত করা। কুরআন তেলাওয়াত শুদ্ধ থাকাটা মুসলমানদের উপর আবশ্যক। আজ অল্পসংখ্যক ছাড়া বেশিরভাগ মানুষই বিশুদ্ধভাবে কুরআন তেলাওয়াত করতে জানেনা। এটা খুবই দুঃখের বিষয়। কুরআন তেলাওয়াত না করে আমরা কুরআনের সাথে বেয়াদবি করছি। কুমিল্লার যে বেয়াদবটা কুরআনের সাথে বেয়াদবি করেছে, তাকে দৃষ্টান্তমূলকভাবে ফাঁসি দেওয়া উচিত। যাতে ভবিষ্যতে আর কেউ কুরআনের সাথে এমন বেয়াদবি না করতে পারে। পাশাপাশি আমরা যে কুরআনের সাথে বেয়াদবি করছি, এর জন্যও আমাদের বিচার হওয়া উচিত।

আরও পড়ুন: আল্লাহর নামের জিকির বান্দাকে পাক পবিত্র বানিয়ে দেয় : আল্লামা মাসঊদ

কুরআনের তৃতীয় দাবির কথা জানাতে গিয়ে তিনি বলেন, শুধু বিশুদ্ধভাবে কুরআন পড়লেই হবে না, বিশুদ্ধভাবে কুরআন তেলাওয়াত করার পাশাপাশি কুরআনের অর্থও বুঝতে হবে। যদি অর্থই না বুঝি, তাহলে আমল করবো কীভাবে? আজকাল আমরা অহেতুক কতো সময় নষ্ট করি, কিন্তু কুরআনের অর্থ বোঝার জন্য আমরা কিছুক্ষণ সময় ব্যয় করবো, সেই সময়টুকু আমাদের নেই।

কুরআনের চতুর্থ দাবি উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, কুরআনে কারীমের চতুর্থ দাবি হলো, কুরআনের উপর আমল করতে হবে। কিন্তু তেতো হলেও সত্য, আজ মুসলমানরা কুরআনের উপর আমল করা ছেড়ে দিয়েছে। আমরা কুরআনের উপর আমল করি না বলেই, কুরআনের দাবি মানিনা বলেই আজকে কাফেররা, ইসলামের দুশমনরা কুরআনের সাথে বেয়াদবি করার সাহস পায়।

কুরআনের পঞ্চম দাবির কথা তুলে ধরে আল্লামা মাসঊদ বলেন, এই উম্মতের উপর কুরআনের পঞ্চম দাবি হলো, কুরআনকে আল্লাহ তাআলার কাছে সুপারিশের মাধ্যম বানাতে হবে। আর কুরআনের সব দাবি মানলেই কুরআন আমাদের জন্য সুপারিশ করবে। অন্যথায় এই কুরআন আল্লাহ তাআলার কাছে কেয়ামতের দিন আমাদের বিরুদ্ধে সাক্ষ্য প্রদান করবে। আল্লাহ তাআলা আমাদের সবাইকে কুরআনের সবগুলো দাবি মানার তাওফিক দান করুন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com