৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

ইতিহাসের পাতায় মাশরাফি

ক্রীড়া ডেস্ক : প্রথম বাংলাদেশি হিসেবে তিন সংস্করণ মিলিয়ে শততম ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করলেন নড়াইল এক্সপ্রেস। দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্যবার রেকর্ড বুকে নাম লিখিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। এবার আরেকটি অভিনব কীর্তি গড়ে তাতে ঠাঁয় করে নিলেন তিনি।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে নেপিয়ারে লড়ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এ ম্যাচ দিয়েই অধিনায়কত্বের সেঞ্চুরি পূর্ণ করেছে মাশরাফি। বিশ্ব ক্রিকেট ইতিহাসে এটি ৪০তম ঘটনা। তার আগে নিজ দেশকে ১০০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন আরও ৩৯ ক্রিকেটার।

ম্যাশ বাংলাদেশকে মাত্র একটি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। দেশের হয়ে ২৮টি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিকের। নেতা হিসেবে এটি তার ৭১তম ওয়ানডে। ফলে প্রথম বাংলাদেশি হিসেবে দুর্লভ এ কীর্তিতে নাম লেখালেন তিনি।

বাংলাদেশি অধিনায়কদের মধ্যে মাশরাফির আগে এ অর্জনের হাতছানি ছিল মুশফিকুর রহিমের সামনে। তবে অধিনায়কত্বের সেঞ্চুরি হাঁকানো থেকে ৬ ম্যাচ দূরে থাকতেই তার দৌড় থামে। দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে সাবেক ক্রিকেটার হাবিবুল বাশারের। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ৮৭টি আন্তর্জাতিক ম্যাচে টাইগারদের প্রতিনিধিত্ব করেন তিনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com