৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্বতন্ত্র প্রার্থী সাইয়েদ ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয় লাভ করেছেন। এর মাধ্যমে তিনি দেশটির ১৩তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এই তথ্য জানিয়েছে বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্য।

এর আগে শুক্রবার (১৮ জুন) ইরানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির জনগণ দীর্ঘ ১৯ ঘণ্টা ধরে তাদের পছন্দের প্রার্থীদের পক্ষে ভোটাধিকার প্রয়োগ করেন। ইরানের যেকোনো নির্বাচনের মতো জাতীয় নির্বাচনও পরিচালনা করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রাথমিক তথ্যে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রায় ২ কোটি ৮৬ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর মধ্যে ৯০ ভাগের বেশি ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। এই ফলের ভিত্তিতে দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জামাল ওর্ফ প্রাথমিকভাবে সাইয়েদ ইব্রাহিম রাইসিকে বিজয়ী ঘোষণা করেন।

পার্সটুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্বতন্ত্র প্রার্থী রাইসি কাস্ট হওয়া ভোটের মধ্যে ১ কোটি ৭৮ লাখ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় অবস্থানে থাকা রক্ষণশীল প্রার্থী মোহসেন রেজায়ি পেয়েছেন ৩৩ লাখ ভোট। এ ছাড়া সংস্কার পন্থী হিসেবে পরিচিত জোটের প্রার্থী নাসের হেম্মাতি ২৪ লাখ এবং আরেক প্রার্থী আমির হোসেন কাজিজাদে হাশেমী পেয়েছেন প্রায় ১০ লাখ ভোট।

এদিকে, নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার আগেই সাইয়্যেদ ইব্রাহিম রাইসিকে অভিনন্দন জানিয়েছেন তার তিন প্রতিদ্বন্দ্বী প্রার্থী। এ ছাড়া ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানিও নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

জানা যায়, ইব্রাহিম রাইসি ২০১৯ সাল থেকে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এই নির্বাচনে বিজয়ী হওয়ার মাধ্যমে বর্তমান বিশ্বে নানা কারণে চ্যালেঞ্জের মুখে থাকা ইরানের দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com