৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

ইরাকে সামরিক অভিযান বন্ধে যুক্তরাষ্ট্রে আইন পাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার (১৭ জুন) একটি আইন পাস হয়েছে। এর ফলে ইরাকে মার্কিন সামরিক বাহিনীর ব্যবহার তথা সামরিক অভিযান বন্ধ হবে। ২০০২ সাল থেকে এই আইন কার্যকর হয়ে আসছিল। এই পদক্ষেপের যারা সমর্থক তারা বলছেন, এই আইন বাতিল করা প্রয়োজন, যাতে প্রেসিডেন্টের যুদ্ধের ক্ষমতা সীমাবদ্ধ করা যায়।

এর আগে বুধবার (১৬ জুন) মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার আইনটি বাতিলের পক্ষে সমর্থন জানান। এর পর দিন মার্কিন প্রতিনিধি পরিষদে আইনটি বাতিল হয়। এদিন আইনটি বাতিলের পক্ষে ভোট পড়ে ২৬৮টি। আর বিপক্ষে ভোট পড়ে ১৬১টি।

ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে, চাক শুমার বলেন, এই আইনটি বাতিল করা হলে ‘সামরিক অভিযান’ বন্ধ করা সম্ভব হবে। এই আইনের বলেই ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাগদাদ বিমানবন্দরে বিমান হামলা চালানোর অনুমোদন দেন। ওই হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানি।

তিনি আরো বলেন, প্রায় এক দশক ধরে চলেছে ইরাক যুদ্ধ। ২০০২ সালে পাস হওয়া আইন এখন ২০২১ সালে এসে আর দরকার নেই। এ জন্যই চলতি বছরের শেষের দিকে এটি বাতিলের ব্যাপারে পদক্ষেপের বিষয়ে সিনেটে ভোটের পরিকল্পনা করেন।

এদিকে, হোয়াইট হাউস সোমবার এক বিবৃতিতে বলেছে যে, তারা এই পদক্ষেপকে সমর্থন করেছে। একই সঙ্গে জোর দিয়ে বলেছে যে, ২০০২ সালের অনুমোদনের ওপর নির্ভর করে বর্তমান সামরিক অভিযান চলতে পারে না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com