২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ইয়েমেনে বিদ্রোহী শিবিরে সৌদি জোটের হামলা

ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইয়েমেনের রাজধানী সানায় বিদ্রোহীদের একটি শিবিরে হামলা চালানোর দাবি করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে রোববার (২৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

খবরে বলা হয়, রাজধানী সানায় একটি হুথি বিদ্রোহী শিবিরে হামলা চালিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। হামলায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একটি অস্ত্র গুদাম ধ্বংস হয়েছে।

এরআগে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ইয়েমেনে বিমান হামলা চালায় সৌদি জোট। বিদ্রোহী নিয়ন্ত্রিত সানার একটি সামরিক ক্যাম্পে এ হামলা চালানো হয়। তবে হামলাগুলো একটি কারাগার প্রাঙ্গণ ও একটি হাসপাতালে আঘাত হেনেছে বলে দাবি করেছে হুথি বিদ্রোহীরা।

তারও আগে ২১ ডিসেম্বর সানার একটি বিমান বন্দরে হামলা চালায় সৌদি জোট। এসময় জোটের পক্ষ থেকে দাবি করা হয়, আন্তঃসীমান্ত বিমান হামলা চালানোর কাজে বিমানবন্দরটিকে ব্যবহার করা হতো। বিমান হামলার সময় নির্দিষ্ট কয়েকটি সাইট অর্থাৎ কিছু চিহ্নিত সামরিক স্থাপনাকে বেছে নেওয়া হয়েছিল।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া ঘরবাড়ি হারিয়েছে কয়েক লাখ মানুষ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com