২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

এ বছর শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলতি বছর শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মোরাতভ। শুক্রবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় ৩টায় নরওয়ের রাজধানী ওসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ীর নাম ঘোষণা করে।

আল জাজিরার খবরে বলা হয়, ‘টেকসই শান্তি ও গণতন্ত্রের পূর্বশত মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতের চেষ্টা’র স্বীকৃতিসরূপ তাদের এ পুরস্কার দেয়া হয়।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল দেয়া হয় তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহকে।

আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়। কারোনা মহামারির প্রভাব পড়েছে এ পুরস্কার বিতরণীতেও। গত বছর মহামারির কারণে কয়েকটি অনুষ্ঠানকে সীমিত করা হয়েছিল।

চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com