২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

কঙ্গোয় বিদ্রোহী গ্রুপের হামলা; নিহত ৪৬

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিদ্রোহী গ্রুপের হামলায় ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) উত্তরপূর্ব অংশে অন্তত ৪৬ জন নিহত হয়েছে। এ ঘটনায় সেনা সদস্যদের পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী আদিও গিদি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ভয়াবহ এ হামলা চালানো হয়। দেশটির এক কর্মকর্তা জানান দেশটির ইতুরু প্রদেশের ইরুমু অঞ্চলের একটি গ্রামে ওই হামলা হয়।

উগান্ডার বিদ্রোহী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সেস (এডিএফ) এ হামলার সঙ্গে জড়িত থাকতে পারে বলে জানানো হয়েছে। এডিএফ-এর বিরুদ্ধে প্রায় ৬ বছর ধরে যুদ্ধ করছে কঙ্গোর সেনারা।

কঙ্গোর স্বর্ণ সমৃদ্ধ ইতুরি প্রদেশের প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী আদিও গিদি বলেন, আমরা এডিএফ-এর হামলা সম্পর্কে জেনেছি। তাদের হামলায় অন্তত ৪৬ জন মারা গেছে। ঘটনাস্থলে স্থানীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে।

কঙ্গোর পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত তিনটি দেশ উগান্ডা, রুয়ান্ডা ও বুরুন্ডিতে শতাধিক সশস্ত্র গোষ্ঠী সক্রিয়। সম্প্রতি বেনি অঞ্চলে চালানো হামলায়ও ২২ জনের মতো মারা গিয়েছিল। বিশেষ করে দেশটির বেনি, ইরুমু ও মামবাসা অঞ্চল এক বছরের বেশি সময় ধরে এডিএফ-এর হামলার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে।

উগান্ডার এডিএফ বিদ্রোহীরা বেশ কয়েকবছর ধরে কঙ্গোর পূর্বাঞ্চলে হামলা চালিয়ে বেসামরিক লোকজন এবং জাতিসংঘের কর্মকর্তাদের হত্যা করছে। ২০১৯ সালের শুরু থেকে এখন পর্যন্ত তাদের হাতে এক হাজারের বেশি সাধারণ মানুষ নিহত হয়েছে বলে জাতিসংঘের এক হিসাবে দেখা গেছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) হামলার খবর পেয়ে গ্রামটিতে সেনা সদস্যদের পাঠানো হয়েছে, তারা মৃতদেহ উদ্ধারে কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সেনাবাহিনীর মুখপাত্র জুলস এনগোংগো।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com