১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

করোনায় ব্যাংকার মারা গেলে ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনার কারণে সবকিছু বন্ধ হয়ে গেলেও সীমিত পরিসরে চালু রয়েছে ব্যাংকিং এর কাজকর্ম। এমন পরিস্থিতিতে ব্যাংকারদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এই প্রতিকূল পরিস্থিতিতে ব্যাংকারদের দায়িত্ব পালনে উৎসাহ দিতে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৯ এপ্রিল) এক সার্কুলারে বলা হয়, করোনা মহামারির এই পরিস্থিতিতে কোনো ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে পদভেদে ২৫ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।

মূলত কেন্দ্রীয় ব্যাংক দেশে কার্যরত সব তফসিলি এবং বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর এ সার্কুলারটি পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকে কর্মরত অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কর্মকর্তা-কর্মচারীর অনাকাঙ্ক্ষিত মৃত্যু হলে ক্ষতিপূরণ হিসেবে কর্মকর্তা-কর্মচারীর স্ত্রী/স্বামী/সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা/মা ক্ষতিপূরণের অর্থ পাবেন।

এ সার্কুলার লেটারের নির্দেশনা গত বছরের ২৯ মার্চ থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে। অর্থাৎ ২৯ মার্চ থেকে যেসব ব্যাংকার করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবার এ সার্কুলারের আওতায় ক্ষতিপূরণ পাবেন।

প্রথম শ্রেণির কর্মকর্তা, সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার, ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার বা সমমান হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তা মারা গেলে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লাখ টাকা পাবেন।

সাড়ে ৩৭ লাখ টাকা পাবেন ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার বা সমমানের পদমর্যাদার কর্মকর্তারা । স্টাফ ও সাব-স্টাফের (যেকোনো প্রক্রিয়ায় নিয়োগ/নিয়োজিত) ক্ষেত্রে ক্ষতিপূরণ পাবেন ২৫ লাখ টাকা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com