১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

কাবা প্রাঙ্গণে বাড়ছে তাওয়াফের ভিড়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পবিত্র মসজিদুল হারামের তাওয়াফের ভিড় বাড়ছে। ২০২২ সালে করোনা ভাইরাসের পর প্রথম বারের মতো এ ভিড় তৈরি হচ্ছে। শুক্রবার (২৬ নভেম্বর) থেকে মসজিদের প্রথম তলায় ওমরাযাত্রী ছাড়াও অন্যদের তাওয়াফের অনুমোদন দিয়েছে সৌদি সরকার।

সৌদি টিভি চ্যানেল আল ইখবারিয়া এক টুইট বার্তায় জানায়, পবিত্র মসজিদুল হারামের প্রথম তলায় ওমারাযাত্রী ছাড়াও অন্য মুসল্লিদের তাওয়াফের অনুমোদনের পর ভিড় তৈরি হয়েছে। ভিডিওতে পবিত্র কাবা প্রাঙ্গণ ও মসজিদের প্রথম তলায় তাওয়াফের ভিড় দেখা গেছে। পবিত্র মসজিদুল হারামে প্রবেশের পর দুই রাকাত নামাজের আগে তাওয়াফ করা অত্যন্ত মর্যাদাপূর্ণ কাজ।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের এক রাজকীয় নির্দেশনায় এ অনুমোদন দেওয়া হয়। পবিত্র মসজিদুল হারামের পরিচালনা পরিষদের মুখপাত্র হানি হায়দার একথা জানিয়েছেন। তবে ওমরাহ ছাড়া সাধারণ মুসল্লিদের তাওয়াফের জন্য নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে।

এদিকে মসজিদের প্রথম তলায় তাওয়াফের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেনারেরল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। তিনি স্বাস্থ্যবিধি অনুসরণ করে সবাইকে মসজিদে নামাজ আদায়, তাওয়াফ ও ওমরাহ পালনের অনুরোধ জানিয়েছেন।

করোনাকালে ওমরাহ পালনের ‘ইতামারনা’ মোবাইল অ্যাপে মুসল্লিদের আবেদন প্রক্রিয়া সহজ করতে ‘তাওয়াফ’ নামে নতুন অপশন যুক্ত করা হয়েছে। এতে তাওয়াফের বুকিং দিয়ে মুসল্লিদের আবেদন নিশ্চিত করতে হবে।

গত অক্টোবর প্রথম বার স্বাস্থ্যবিধি শিথিল করে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে সামাজিক দূরত্ব তুলে নেওয়া হয়েছে। এর আগে ২০২০ সালের মার্চে প্রথম বারের মতো কাবা প্রাঙ্গণে সব কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। এর সাত মাস পর স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যায়ক্রমে ধারবাহিকভাবে মুসল্লিদের জন্য কাবা প্রাঙ্গণ খুলে দেওয়া হয়।

সূত্র : আল জাজিরা নেট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com