২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

কেবল আ. লীগের সময়েই নিরপেক্ষ নির্বাচন হয় : প্রধানমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিতে বর্তমানে যুক্তরাজ্য সফরে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, শুধু আওয়ামী লীগের সময়েই দেশে নিরপেক্ষ নির্বাচন হয়। খবর বিবিসি।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিবিসির লরা কুয়েন্সবার্গের নেওয়া এক সাক্ষাৎকারে রানী দ্বিতীয় এলিজাবেথকে নিয়ে নানা স্মৃতিচারণের পাশাপাশি বাংলাদেশের আসন্ন নির্বাচন ও গুমের অভিযোগ নিয়েও কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সাক্ষাৎকারের শুরুতেই রানী দ্বিতীয় এলিজাবেথের ব্যাপারে কথা হয়। রানীর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে এক পর্যায়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা রানীকে ভালোবাসি, তিনি অত্যন্ত মমতাময়ী ছিলেন। আমি ভাগ্যবান, তিনি সবসময় আমার নামও মনে রাখতেন। আমি আজ এখানে এসেছি তার প্রতি শ্রদ্ধা জানাতে।

বাংলাদেশে নিযুক্ত প্রয়াত রানীর হাইকমিশনার আপনার সরকারের কাছে আগামী বছরে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকার চেয়েছেন উল্লেখ করে লরা কুয়েন্সবার্গ এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত জানতে চান।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেখুন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আমাদের দেশ দীর্ঘ সময় সামরিক শাসকের অধীনে ছিল। ১৯৭৫ সালে আমার বাবাকে হত্যা করা হয়, তখন তিনি দেশের রাষ্ট্রপতি ছিলেন। তখন আমার পুরো পরিবার- মা, ভাই, তাদের স্ত্রী এবং অন্যান্য সদস্যসহ আঠারোজনকে হত্যা করা হয়। তখন থেকে পরের ২১ বছর পর্যন্ত বারবার আমাদের দেশে সামরিক শাসন ছিল।

প্রধানমন্ত্রী বলেন, দেশে আনুমানিক বিশবার সামরিক শাসনের চেষ্টা হয়েছিল। প্রতিবারই রক্তক্ষয় হয়েছে। সেখানে কোনো গণতন্ত্র বা গণতান্ত্রিক অধিকার ছিল না। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আমাকে সংগ্রাম করতে হয়েছে।

বিবিসির লরা এ সময় বলেন, কিন্তু জাতিসংঘ এবং রানীর কমিশনার আপনার সরকারের প্রতি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করার অঙ্গীকার করার আহ্বান জানিয়েছে। সেই সাথে গুমের অভিযোগ নিয়ে জাতিসংঘ কথা বলেছে।

এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, অনেক মানুষই অভিযোগ তুলতে পারে। কিন্তু তার কতটুকু সত্য, তা বিচার করতে হবে। আমি আপনাকে বলেছি, সেনাশাসকরা দেশ শাসন করেছে। তারা রাজনৈতিক দল গঠন করেছে। তারা কখনো মানুষের কাছে গিয়ে নিজেদের জন্য ভোট চায়নি। তারা সেনাবাহিনী, প্রশাসনসহ সবকিছু ব্যবহার করেছে শুধু ক্ষমতায় থাকার জন্য। শুধু আওয়ামী লীগের সময় আপনি নিরপেক্ষ নির্বাচন দেখতে পাবেন।

তিনি জোর দিয়ে বলেন, এটা আমার সংগ্রাম। গণতান্ত্রিক পদ্ধতি, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা আমার সংগ্রাম।

গুমের অভিযোগ যেসব পক্ষের বিরুদ্ধে রয়েছে, আপনি কি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন? লরা কুয়েন্সবার্গের এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আপনার দেশে বা অন্য দেশে কত মানুষ হারিয়ে যায় তা আপনি বিচার করতে পারেন? আমি মনে করি প্রথমে আপনাকে সব তথ্য সংগ্রহ করতে হবে। তারপর অভিযোগ করতে পারেন।

ব্রিটেনের দীর্ঘ সময়ের রানী দ্বিতীয় এলিজাবেথ গত ৮ সেপ্টেম্বর মারা যান। আজ সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার শেষকৃত্য পালন করা হবে। বিশ্বের প্রায় সব দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান বা উচ্চপদস্থ প্রতিনিধি রানীর প্রতি সম্মান জানাতে সেখানে উপস্থিত হয়েছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com