কোরআন অবমাননা : ডেনমার্কের রাষ্ট্রদূতকে তলব করল তুরস্ক

কোরআন অবমাননা : ডেনমার্কের রাষ্ট্রদূতকে তলব করল তুরস্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কোরআন এবং তুরস্কের পতাকা পোড়ানোর ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানানোর জন্য তুরস্ক আঙ্কারায় নিযুক্ত ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করেছে। ৩১ মার্চ, শুক্রবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘২৪ মার্চ আমাদের পবিত্র গ্রন্থ কোরআন এবং আমাদের গৌরবময় পতাকার বিরুদ্ধে ডেনমার্কে যে জঘন্য ঘৃণামূলক অপরাধ সংঘটিত হয়েছে, তার জন্য আমরা কঠোর ভাষায় নিন্দা জানাই।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমরা ডেনিশ রাষ্ট্রদূত ড্যানি আনানকে মন্ত্রণালয়ে তলব করে এই জঘন্য হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছি। আমরা আবারো দৃঢ়ভাবে ডেনিশ কর্তৃপক্ষকে এই অপরাধীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এবং এই ধরনের উসকানির পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

গত সপ্তাহে ডেনমার্কে দ্য প্যাট্রিয়টস গো লাইভ নামে পরিচিত উগ্র ডানপন্থী একটি গোষ্ঠীর সদস্যরা রাজধানী কোপেনহেগেনে অবস্থিত তুর্কি দূতাবাসের সামনে কোরআনের একটি কপিতে আগুন লাগিয়ে দেয়। এ সময় তারা ইসলামবিদ্বেষী বিভিন্ন ব্যানার প্রদর্শনের পাশাপাশি তুরস্কের পতাকাও পুড়িয়ে দেয়। এগুলো তাদের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারও করা হয়।

এর আগে গত জানুয়ারিতে ডেনিশ-সুইডিশ নাগরিক রাসমুস পালুদান নামের এক উগ্রপন্থী কোরআন পুড়িয়েছে। মত প্রকাশের স্বাধীনতার নামে কোপেনহেগেনে তুরস্কের দূতাবাসের সামনে ঘৃণ্য এই কাজ করার অনুমতি দিয়েছিল ডেনিশ সরকার।

এই বিষয়টি উল্লেখ করে তুরস্ক বিবৃতিতে বলেছে, আঙ্কারা ‘মত প্রকাশের স্বাধীনতার ছদ্মবেশে জঘন্য কর্মের অনুমতি দেওয়া’ মেনে নেবে না।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্যের বিষয়ে কিছু বলার জন্য অনুরোধ করার পরও ডেনিশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র: রয়টার্স

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *