২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

ক্ষমতার অপব্যবহারে মানুষ হেরে যায়

ক্ষমতার অপব্যবহারে মানুষ হেরে যায়

মাওলানা আমিনুল ইসলাম : বেশ কিছু দিন যাবত দেশ বিদেশের বিভিন্ন ক্ষমতাধর ব্যক্তিদের অপকর্ম নজরে আসছে। আমরা ভাবতে পারি না, এসব মানুষগুলো কেন আজ অপকর্মের সাথে জড়িত।

বড় আফসোস হয় তাদের জন্য, ক্ষমতা পেয়ে তারা ক্ষমতার অপব্যবহার করে যাচ্ছে। আর এই ক্ষমতার অপব্যবহারে তারা বিপদের মুখে পতিত হচ্ছে।

আজ পর্যন্ত যত মানুষ ক্ষমতার অপব্যবহার করেছে, কেউ কিন্তু নিরাপদে থাকতে পারেনি। সকলেই বিপদের মুখে পড়েছে। এবং চরম বেইজ্জতির শিকার হয়েছে।

আমরা জানি, আমেরিকার ক্ষমতাধর প্রেসিডেন্ট বিলক্লিন্টনের কথা। যিনি ক্ষমতার অপব্যবহার করে চরম বেইজ্জতির শিকার হয়ে ছিলেন।

বিলক্লিন্টন সাহেব ক্ষমতার দাপটে তারই অধীনস্হ একজন মহিলার সাথে অপকর্মে জড়িত হয়ে ছিলেন। আর এই ক্ষমতার অপব্যবহারে তিনি ক্ষমতাচ্যুত হয়ে ছিলেন।

এভাবে দেশ বিদেশের সব জায়গায় রাষ্ট্র প্রধান থেকে নিয়ে সমাজের নিম্ন শ্রেণী পর্যন্ত, বিভিন্ন সেক্টরের ব্যক্তিবর্গ , যে যেখানে আছেন, যিনি যে বিভাগেরই দায়িত্বে আছেন, তারা যদি ক্ষমতা পেয়ে ক্ষমতার অপব্যবহার করেন, তাহলে তার আর বেইজ্জিতির সীমা থাকেনা।

এক সময় যিনি আমাদের দেশের রাজা ছিলেন, এই ক্ষমতার অপব্যবহার তাঁকে অন্ধকার প্রকোষ্ঠে নিয়ে ছিল। নয় বছরের রাজার দশ বছরের সাজা হয়ে ছিল।

বর্তমানেও একজন সাবেক প্রধানমন্ত্রী, যার কত দাপট ছিল, এখন তিনি অসহায়। ক্ষমতার অপব্যবহারের কারণে এখন তিনি কোথায় আছেন আমাদের সকলেরই জানা।

সম্প্রতি একজন মাদ্রাসার অধ্যক্ষ, যিনি একটা প্রতিষ্ঠানের ক্ষমতাধর ব্যক্তি ছিলেন। কিন্তু অধ্যক্ষ সাহেব ক্ষমতার অপব্যবহার করলেন। মাদ্রাসার ছাত্রীদের সাথে অনৈতিক কাজে জড়িয়ে পড়লেন। অধ্যক্ষ সাহেবের ক্ষমতার অপব্যবহারে তাকে এখন চরম বিপদের মুখে পড়তে হয়েছে। তিনি মান ইজ্জত খুয়ায়েছেন। সেই সাথে এদেশের শিক্ষিত সমাজ, আলেম সমাজের ইজ্জত তিনি নষ্ট করেছেন।

এজন্য ক্ষমতা পেলে সেই ক্ষমতার অপব্যবহার করতে নেই। কেননা ক্ষমতাধারীর অধীনস্হ ব্যক্তিগণ তাঁর কাছে জিম্মি হয়ে পড়েন। তারা হয় তখন মজলুম। আর এই মজলুম মানুষের উপর যখনই জুলুম করা হয়, তখন মহান আল্লাহ সেটা বরদাশত করেন না।

আজ হোক কাল হোক, ক্ষমতার অপব্যবহার কারীর ধরা পড়তেই হয়। মাজলুমের বদ দোয়ার ভাগী তার হতেই হয়।

তাই সাবধান! আমরা যে যেখানে ক্ষমতায় আছি, চাই দেশের রাজা হোক, কোন পদস্হ অফিসার হোক, মন্ত্রী হোক, এম পি হোক, মাদ্রাসার প্রিন্সিপাল বা কলেজের প্রিন্সিপাল হোক, স্কুলের প্রধান হোক, কোন নেতা হোক, আল্লাহর ওয়াস্তে কেউ ক্ষমতার অপব্যবহার করবেন না। নিজের অধীনস্হ কারো উপর বা সাধারণ কোন মানুষের উপর জুলুম করবেন না।
যদি কেউ করেন, তাহলে আল্লাহ সহ্য করবেন না।

আল্লাহ তুমি রহম কর। আমাদের সহী ভাবে চলার তাওফীক দাও। আমিন।

লেখক : শিক্ষক ও সমাজ বিশ্লেষক

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com