৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

খালি পেটে খেতে বারণ যেসব খাবার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শহুরে জীবনের ব্যস্ততা মানেই এলোমেলো স্বাভাবিক জীবন। সারাদিনেই নানা আজেবাজে খাবার খাওয়া হয়েই যায়। সঠিক সময়ে খাবার না খেলে শরীরে বিভিন্ন অসুবিধা হতেই পারে। আবার খালি পেটে কিছু কিছু খাবার একেবারেই খাওয়া চলবে না। খালি পেতে কোন কোন খাবার থেকে একেবারে দূরে থাকবেন? চলুন জেনে নেওয়া যাক:

  • কলা

সকালে উঠেই অনেকে কলা খান। কলা সহজলভ্য ও পুষ্টিকর। কিন্তু খালি পেটে কলা হিতে বিপরীত অবস্থা ডেকে আনতে পারে। কলায় ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম আছে। খালি পেটে খেলে রক্তে ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামের ভারসাম্যহীনতা হতে পারে।

  • কফি

সকালে চাঙা করতে কফির চেয়ে ভালো আর কি হতে পারে! তবে একেবারে খালি পেটে কফি খেলে শরীরে উচ্চ মাত্রার অম্লতা দেখা দেয়। ফলে সারাদিন বদহজম ও পেটব্যথা হয়। ঘুম থেকে উঠে তাই সরাসরি কফি পান না করে কিছু খেয়ে নিন।

  • দই

দই থেকে প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান পাওয়া যায়। কিন্তু খালি পেটে দই খাওয়া চলবে না। এতে থাকা ল্যাকটিক এসিড এর ফলে পেটে এসিড হতে পারে যা অন্ত্রের উপকারি ব্যাকটেরিয়ার কোনো কাজে আসবে না।

  • টমেটো

অনেকে সকালে টমেটোর সালাদ বা কাঁচা টমেটো খেয়ে জগিং-এ যেতে পছন্দ করেন। তবে এটি আপনার পেটের স্বাস্থ্যের জন্য ভালো কিছু নয়। টমেটোতে আছে ট্যানিক অ্যাসিড যা গ্যাস্ট্রিক অ্যাসিডের সাথে প্রতিক্রিয়া সৃষ্টি করে। ফলে পেটে জ্বালাপোড়া ও অস্বস্তি হয়। টমেটো খেলে দুপুরে সালাদের সঙ্গে খাবেন।

  • কাঁচা সবজি

কাঁচা সবজিতে ফাইবার থাকে যা বদহজম ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা তৈরি করে। আপনি চাইলে কাঁচা সবজির স্মুদি বানিয়ে নিতে পারেন। তবে কাঁচা সবজি সকালে খালি পেটে খাবেন না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com