গরমে অতিষ্ঠ জনজীবন, বৃষ্টি নামবে কবে?

গরমে অতিষ্ঠ জনজীবন, বৃষ্টি নামবে কবে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কয়েক দিন ধরে সারা দেশে তাপমাত্রা বেড়ে যাওয়ায় জনজীবন অতিষ্ঠ হয়েছে উঠেছে। রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। আজ বুধবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, পরবর্তী তিন দিন তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এর পরের পাঁচ দিন এ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন না-ও হতে পারে। ফলে আগামী ২০ তারিখ পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে ২০ তারিখের পর বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটি সামগ্রিক তাপমাত্রা কমাতে খুব বেশি কার্যকর ভূমিকা না-ও রাখতে পারে।

আবহাওয়া অধিদপ্তর এবং কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ সূত্রে জানা গেছে, আগামী ১৫ থেকে ২১ এপ্রিল ১০ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে। এমনকি তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে ওঠার আশঙ্কাও আছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ বুধবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়, ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া কুষ্টিয়ার কুমারখালী ও ফরিদপুরে ৩৯.৩, খুলনা ও যশোরে ৩৯.২ এবং রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *