গরমে ঘরে স্বস্তি পেতে

গরমে ঘরে স্বস্তি পেতে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তীব্র গরমে রোদের তাপদাহে কঠিন অবস্থা সবার। সবাই চায় একটু স্বস্তির নিঃশ্বাস। তবে নিশ্বাস তো দূরের কথা এই গরমে টিকে থাকা যাচ্ছে না ঘর থেকে বাহিরে কোথাও। প্রয়োজনের তাগিদে বাহিরে সবারই যেতে হবে।আর প্রকৃতির উপর নিয়ন্ত্রণ রাখা মানুষের পক্ষে কখনোই সম্ভব নয়। তবে ঘরকে এরকম ভাবে রাখা কি যায় না যাতে করে ঘরের তাপমাত্রা একটু হলেও নিয়ন্ত্রণে থাকে। যাতে করে সত্যিই দিনশেষে একটু স্বস্তি মিলে আমাদের ঘরে। ঘরকে গরমে আরাম দেয় এমন কিছু বিষয়ে খেয়াল রাখা যাক চলুন-

  • গুছিয়ে রাখুন ঘর

গরমে ঘর গুছিয়ে রাখুন।বেশি এলোমেলো ঘর বাড়তি গরম করে। আর এতে করে সৃষ্টি হয় বাড়তি তাপমাত্রা যা হতে পারে অস্বস্তির কারণ। যেখানে সেখানে জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে রাখা কিংবা জায়গার জিনিস জায়গায় না রাখা এছাড়াও অতিরিক্ত ফোন বা ল্যাপটপ চার্জে দেওয়া এবং একাধিক ফোন নিজের আশেপাশে রাখা এইসব কাজ থেকে বিরত থাকুন। এতে করে ঘরের তাপমাত্রা একটু হলেও কম থাকবে।

  • বাড়তি জিনিস পরিহার

স্বাভাবিকভাবেই শীতের জন্য ঘরে অনেক অদল বদল করেছিলেন- এই যেমন শতরঞ্জি খুলে ফেলা, ভারী পর্দা, অতিরিক্ত কার্পেট, বিছানায় বাড়তি শাল, দেয়ালে অতিরিক্ত ফ্রেম। এসব দিয়ে ঘরকে সজ্জিত করেছিলেন শীতের হাওয়া এড়ানোর জন্য। তবে গরমের এই তীব্র তাপদাহে এই ধরনের বিষয়গুলো এড়িয়ে চলুন। ঘরে যত হালকা জিনিস থাকবে তত বেশি গরম কম লাগবে।

  • অল্প ফার্নিচার

অল্প ফার্নিচার এবং হালকা ডিজাইনের ফার্নিচার ব্যবহার করুন। বেশি ভারি ফার্নিচার ঘরের মধ্যে ঘিঞ্জি পরিবেশ তৈরি করে। এছাড়াও শোবার ঘরে কিংবা বসার ঘরে যত কম ফার্নিচার রাখা যায় তত বেশি বাতাস প্রবেশ করার সুযোগ থাকে। এতে করে গরমের উত্তাপ বেশ কম থাকে।

  • জানালা দরজার ব্যবহার

সকাল দিকে দরজা জানালা খুলে দিন। কিন্তু যখন রোদের তাপমাত্রা বেশি হবে তখন জানালা বন্ধ করে দিন।(দুপুর থেকে বিকালের যে করুন তাপ দেখা যায়) এতে করে ঘরের মধ্যে গরম ভাব প্রবেশ করবে না। এছাড়াও গরমে সিম্ফেটিক কাপড়ের পর্দা ব্যবহার করুন। বেশি ভারী পর্দা গরমে ব্যবহার থেকে বিরত থাকাই ভালো। আর ঘরের সবকিছু যেন হালকা রঙের হয় সেদিকে খেয়াল রাখা জরুরী।

  • আলোর ব্যবহার

যেহেতু গরম অস্বাভাবিক প্রশান্তি মিলছে না কোথাও সে ক্ষেত্রে ঘরের সৌখিন লাইট, কিংবা ঘর সুসজ্জিত করার জন্য বিভিন্ন ধরনের আলো, এছাড়াও শীতের ব্যবহার করা অতিরিক্ত আলো এবং ঝাড়বাতি এই ধরনের বিষয়গুলো একটু এড়িয়ে চলা উচিত। যতটা সম্ভব হালকা আলো কিংবা প্রয়োজনীয় লাইট ব্যবহার করুন। এই গরমে অতিরিক্ত আলো ব্যবহার থেকে বিরত থাকুন।

  • ঘরে গাছপালা

গাছের সবুজ পাতা নিমেষেই চোখে প্রশান্তি এনে দেয়। তাই এই গরমে ঘরে, ড্রয়িংরুমে, বারান্দায়, পড়ার টেবিলে গাছ রাখতে পারেন। ঘরের জানালায় লতানো গাছ, বারান্দার গ্রিলে ঝুলন্ত গাছ এ সময় ঘরে প্রশান্তি দিবে। ঘরের গাছ অক্সিজেনের জোগান তো দেবেই, সেই সঙ্গে ঘরে শীতল একটা ভাব বজায় থাকবে। বারান্দায় গাছ রাখার জন্য যেকোনো এক দিকের দেয়াল বেছে নিন। দেয়ালে ক্যাবিনেটে বিভিন্ন গাছ গুছিয়ে রাখতে পারেন। হ্যাংগারের মাধ্যমে স্বচ্ছ কাচের ধাপও বানাতে পারেন। জায়গা কম থাকলে ঝুলন্ত টব ব্যবহার করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *